মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম (নমুনা পিডিএফ সহ)

মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন
মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আশা করি ভালো আছেন। আপনি নিশ্চয়ই মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্রের নমুনা খুঁজছেন! আর খুজতে হবে না। আজকের এই পোস্টে আপনারা মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্রের নমুনা সহ দরখাস্ত পেয়ে যাবেন। 

আশা করি আজকের পোস্ট টি আপনার উপকারে আসবে। তাই আপনি যদি জানতে চান, কিভাবে মায়ের অসুস্থতার জন্য ছুটি চেয়ে আবেদন পত্র লিখবেন সেই নিয়ম জানতে চান এবং একটি নমুনা দরখাস্ত পিডিএফ নামাতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন।

মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার সঠিক নিয়ম জেনে নিন

প্রিয় পাঠক, অনেক সময় আমাদের মা অসুস্থ থাকে যার কারনে আমাদের ছুটির প্রয়োজন হয়। এই ছুটি এক দিনের জন্যও হতে পারে আবার তিন বা টার বেশি দিনের জন্যও হতে পারে। স্কুলের প্রধানশিক্ষক এর নিকট হতে ছুটির আবেদন করা লাগতে পারে আবার অফিসের বসের নিকটও আবেদন করা লাগতে পারে। 

যেই কয়দিন ছুটিরই প্রয়োজন হোক না কেন বা যার কাছেই আবেদন করতে জান না কেন আপনার একটি ছুটির আবেদন পত্র লিখে নিয়ে যেতে হবে। নতুবা আপনি ছুটি পাওয়া থেকে বঞ্চিত হবেন। ইমারজেন্সি অবস্থায় অনেক সময় আমাদের ছুটির জন্য আবেদন পত্র লেখার প্রয়োজন হয়। তাই চলুন অসুস্থতার জন্য একটি আবেদন পত্র লেখার সঠিক নিয়ম গুলো জেনে নেই একনজরে।

  • প্রথমে আবেদনের তারিখ লিখুন,
  • এরপর বরাবর লিখুন,
  • পরের লাইনে প্রধানশিক্ষক বা অফিসের ম্যানেজার লিখুন,
  • পরের লাইনে প্রতিষ্ঠানের নাম লিখুন,
  • এরপর বিষয়ঃ মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন এটা লিখুন,
  • এবার জনাব বা জনাবা দিয়ে আবেদন পত্রের মূল অংশ শুরু করুন,
  • আপনার আবেদনের বিষয়টি সুন্দর ভাবে ৩/৪ লাইনে বর্ণনা করুন,
  • এবার নিবেদক আপনার অর্থাৎ আবেদনকারীর নাম পরিচয় দিয়ে আবেদন পত্র লেখা শেষ করুন।

এভাবেই একটি সুন্দর আবেদন পত্র লেখা যায়। আর আপনি যদি সুন্দর ভাবে আবেদন পত্র লিখেন তাহলে আপনার আবেদনটি গ্রহণযোগ্যতা বেশি পায়। আবার আমাদের স্কুল কলেজ পরীক্ষায় বা ভর্তি পরীক্ষায় কিংবা চাকরীর পরীক্ষায় আবেদন লিখতে বলা হয়। 

তখন যদি আমরা নিয়ম মেনে আবেদন পত্র লিখি তাহলে আমরা ফুল মার্কস পেতে পারি। তাই প্রিয় শিক্ষার্থী, আপনার কাছে অনুরোধ থাকবে আবেদন পত্র লেখার নিয়মানুসারে আবেদন পত্রটি লেখা।

মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র - নমুনা দরখাস্ত

অনেক সময় ইমারজেন্সি আমাদের মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন কিংবা কোন প্রয়োজনে ছুটির আবেদন করতে হয়। তখন এতো শত নিয়ম মাথায় আসে না। তখন আপনারা যাতে একটি সুন্দর আবেদন পত্র লিখতে পারেন, তাই জন্য নিচে একটি নমুনা আবেদ পত্র দেওয়া হয়েছে। এটি দেখে দেখে আপনারা সহজেই মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখে ফেলতে পারবেন।

প্রশ্নঃ মনে করো, তোমার নাম রফিকুল ইসলাম। তোমার মা অসুস্থ তাই স্কুলে যেতে পারো নাই। এই সম্পর্কে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখ।

তারিখঃ ২৮/০৯/২০২৪

বরাবর

প্রধান শিক্ষিকা,

ফরিদপুর উচ্চ বিদ্যালয়, ফরিদপুর।

বিষয়ঃ মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন।

জনাবা,

বিনীত নিবেদক এই যে আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের একজন নিয়মিত ছাত্র। আমি গত ২২/০৯/২০২৪ তারিখ হতে ২৫/০৯/২০২৪ তারিখ অব্দি বিদ্যালয়ে উপস্থিত থাকতে পারি নি। আমার মা খুবই অসুস্থ থাকার কারনে আমি বিদ্যালয়ে আসতে পারিনি। 

অতএব, জনাবার নিকট আমার বিনীত আবেদন এই যে, গত ২২ আগস্ট ২০২৪ থেকে ২৫ আগস্ট ২০২৪ তারিখ অব্দি মায়ের অসুস্থতার জন্য ছুটি দিয়ে আমাকে বাধিত করবেন।

নিবেদক,

রফিকুল ইসলাম

নবম শ্রেণী

বিভাগঃ বিজ্ঞান

শাখাঃ খ, রোলঃ ২৩

মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন নমুনা
মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন নমুনা

প্রিয় পাঠক, আশা করি এই আবেদন পত্রটি আপনার কাজে লাগবে। কারন এই আবেদন পত্রটি মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন চেয়ে লেখা হয়েছে। এই আবেদন পত্রটি অনুসরণ করে আপনিও একটি আবেদন পত্র লিখতে পারবেন আশা করি। 


মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন - অফিস ম্যানেজার এর নিকট

অনেক সময় আমাদের অফিস ম্যানেজার এর নিকট মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে হয়। নিচে অফিস ম্যানেজার এর নিকট একটি আবেদন পত্রের নমুনা দেওয়া হয়েছে। আপনারা আপনাদের মতো করে অফিস চেয়ারম্যান কিংবা যেকারো নিকটেই অনুরূপ নিয়মে মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন লিখতে পারেন।

তারিখঃ ২৯ আগস্ট ২০২৪

বরাবর

ম্যানেজার

টেপলাইভ ডট কম, ঢাকা

বিষয়ঃ মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন।

জনাব, 

বিনীত নিবেদন এই যে, আমি আপনার অফিসের একজন নিয়মিত কর্মকর্তা। গত ২৫ আগস্ট ২০২৪ তারিখ হতে ২৮ আগস্ট ২০২৪ তারিখ পর্যন্ত মায়ের অসুস্থার কারনে আমি অফিসে উপস্থিত থাকতে পারিনি। আমার মা, গুরুতর অসুস্থ হয়ে যাওয়াতে তাঁকে রেখে অফিসে আসা অসম্ভব হয়ে পরেছিল।

অতএব, জনাবের নিকট আমার আবেদন এই যে, গত ২৫ আগস্ট ২০২৪ হতে ২৮ আগস্ট ২০২৪ পর্যন্ত আমাকে অসুস্থতার জন্য ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক,

আনোয়ার ইসলাম সাজু

কম্পিউটার অপারেটর

টেবিল নং ০৩ ঘ 

আইডিঃ ১০১****

এভাবে আপনারা মায়ের অসুস্থতার জন্য অফিস ম্যানেজার এর নিকট একটি আবেদন পত্র লিখতে পারেন। আশা করি আবেদন পত্র লেখা নিয়ে আর কোন সমস্যা থাকবে না। 

মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন - ইংরেজিতে

আপনারা যারা ইংলিশ মিডিয়াম এর শিক্ষার্থী তাদের কে সকল প্রকারের আবেদন পত্র ইংরেজিতে লিখতে হয়। তাই নিচে ইংরেজিতে মায়ের অসুস্থতার জন্য ছুটি চেয়ে দরখাস্ত লেখার নমুনা দেওয়া হয়েছে। 

Date: August 29, 2024

To the Manager,

TepLive.com, Dhaka

Subject: Application for Leave due to Mother's Illness

Dear Sir,

I hope this message finds you well. I am writing to request your understanding and support regarding my recent absence from work. Not only that, but I am a dedicated employee at your esteemed organization.

From August 25, 2024, to August 28, 2024, I was unable to attend work due to a critical situation involving my mother's health. Her condition required my immediate attention and care, leaving me with no choice but to stay by her side during this challenging time.

I kindly request your consideration in granting me sick leave for the period from August 25, 2024, to August 28, 2024. Your understanding in this matter would be greatly appreciated.

Thank you for your understanding and support.

Sincerely,

Anwar Islam Saju

Computer Operator

Table No. 03 D

Employee ID: 101**** 

এভাবে ঠিক আপনি আপনার মায়ের অসুস্থতার জন্য ছুটি চেয়ে প্রধান শিক্ষক কিংবা অফিসের ম্যানেজার এর নিকট আবেদন পত্র বা দরখাস্ত লিখতে পারেন। তবেই আপনাকে ছুটি প্রদান করতে পারবে। আবেদন পত্রে কাটাকাটি কিংবা বানান ভুল হওয়ার ব্যাপারে সতর্ক থাকবেন।

FAQ

মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিভাবে লিখবো?

সাধারন ছুতটির আবেদন পত্র আর মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র বা দরখস্ত লেখার নিয়ম একই। এছাড়াও পোস্টে আমরা মায়ের অসুস্থতার জন্য দরখাস্ত লেখার নিয়ম ও নমুনা দিয়েছি যা আপনি দেখেই বুঝতে পারবেন, কিভাবে মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে হয়।


আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের পোস্ট টি আপনাদের অনেক ভালো লেগেছে। আজকের পোস্টে আমরা খুব সুন্দর করে ব্যাখা করেছি যে, কিভাবে মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র বা দরখাস্ত লিখতে হয়। আশা করি এই বিষয়ে আর কোন সমস্যা থাকবে না। প্রিয় পাঠক, তারপরও যদি আপনার এই বিষয়ে কনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আজকের পোস্ট টি এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন