এইচএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম | বোর্ড চ্যালেঞ্জ নিয়ে যত প্রশ্ন, খুঁটিনাটি সব জানুন | HSC Board Challenge 2023

এইচএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম
এইচএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

Education Board Bangladesh: আসসালামু আলাইকুম, আপনি কি ২০২৩ সালের এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে সকল তথ্য জানতে চান? আপনি কি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম জানতে চান? তাহলে একদম সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার পর বোর্ড চ্যালঞ্জ নিয়ে আর কোন প্রশ্ন থাকবে না। আমরা এই পোস্টে ২০২৩ সালের এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে পুরনাঙ্গ আলোচনা করেছি। 


এইচএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম - বিস্তারিত জানুন

এবারে অনেকের রেজাল্টই আশানুরূপ হয়নি। তাই সবারই মনের অবস্থা করুন। যারা আশা করেছিল গোল্ডেন A+ পাবে তারা পেয়েছে A+. যারা আশা করেছিল পাশ করেও ভালো মার্ক থাকবে দেখা গেছে তারা ফেইল করেছে। এইজন্য এবারে আশা করা যাচ্ছে বোর্ড চ্যালেঞ্জ এর পরিমাণও বাড়বে। যার কারনে বলা যাচ্ছে না কি হবে। এই জন্য এই সম্পূর্ণ লেখাটি পড়বেন, তাহলে আপনি বুঝতে পারবেন আপনার কি করা উচিত। আমি আমার বিগত ৪ বছরের অভিজ্ঞতা এবং বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে সম্পূর্ণ বিষয়টি আলোচনা করেছি।

গুরুত্বপূর্ণ তথ্য

আবেদন শুরুঃ ২৭ নভেম্বর ২০২৩

আবেদন শেষঃ ০৩ ডিসেম্বর ২০২৩

আবেদন ফিঃ প্রতি পত্রের জন্য ১৫০ টাকা

ফলাফল প্রকাশঃ ১৫ থেকে ২৫ ডিসেম্বর এর মধ্যেই

লিঙ্কঃ এসএমএস পদ্ধতি


কারা কারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে জেনে নিন

বোর্ড চ্যালেঞ্জ মানে হলো, আপনার রেজাল্ট টি আবার তারা মিলিয়ে দেখবে। যদি কোন পরিবর্তন করা যায় তাহলে তারা আবার পরিবর্তন করে দিবে। তাই সেক্ষেত্রে সকল পরীক্ষার্থীই বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। যারা ফেইল করেছে তারাও করতে পারবে। যারা ৯৯ করে পেয়েছে তারাও করতে পারবে। কিন্তু সবার করার কি দরকার আছে? ধরেন আপনি সব বিষয়ে ১০০ পেয়েছেন এবং একটি বিষয়ে ৯৯ পেয়েছেন এবং আপনার অনেক কনফিডেন্স যে আপনি এটায়ও ১০০ ই পাবেন সেক্ষেত্রে বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন। কিন্তু দেখা গেল আপনি ৩/৪ টা সাবজেক্ট এ ফেল করেছেন বা ৯৯ পেয়েছেন। সেক্ষেত্রে মনে হয় না চ্যালেঞ্জ করে ফায়দা হবে। আবার হতেও পারে। আসল কথা হচ্ছে, বোর্ড চ্যালেঞ্জ এ নাম্বার বাড়লে বাড়ে না বাড়লে সমান ই থাকে কিন্তু কমে না। তাই আপনার যদি সামর্থ্য থাকে বোর্ড চ্যালেঞ্জ করার তাহলে করবেন অবশ্যই। তাহলে কোন আফসোস থাকবে না।


কোন কোন বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ করা যাবে

আপনি যে যে বিষয় গুলোতে আশাবাদি যে ভালো মার্ক আশার কথা বা এর থেকে বেশি মার্ক আশার কথা সেই সেই বিষয়েই আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। অর্থাৎ আপনি সবগুলো বিষয়েই বোর্ড চ্যালেঞ্জ এর জন্য আবেদন করতে পারবেন। যে কয়টা বিষয় আবেদন করবেন সেই কয়টা বিষয় এর চ্যালেঞ্জ ফি প্রদান করতে হবে। আপনি একাধিক বিষয়ের জন্য বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে পারবেন।


বোর্ড চ্যালেঞ্জ করতে কিভাবে টাকা পেমেন্ট করতে হবে

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম খেয়াল করলে দেখতে পারবেন যে সেখানে টেলিটক এর কথা বলা আছে। তাই আপনি যখন বোর্ড চ্যালেঞ্জ এর জন্য আবেদন করবেন তখন আপনার টেলিটক সিমে মোবাইল রিচার্জ এর মতো টাকা লোড দিয়ে রাখতে হবে। আপনি যখন আবেদন এর জন্য এসএমএস পাঠাবেন তখন অটোমেটিক টাকা কেটে নিয়ে যাবে।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩

বোর্ড চ্যালেঞ্জ শুধুমাত্র মোবাইল এসএমএস প্রক্রিয়াই করা যায়, অনলাইনে বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম নেই। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম নিম্নরূপঃ 

  • আপনি যে যে বিষয় গুলো বোর্ড চ্যালেঞ্জ করতে চান সেই বিষয়গুলোর বিষয় কোড নাম্বার একটি খাতায় নোট করুন।
  • এরপর বিষয় অনুযায়ী আপনার টেলিটক সিমে টাকা রিচার্জ করুন।
  • এবার মেসেজ ইনবক্সে গিয়ে RSC<space>বোর্ড<space>রোল<space>বিষয় কোড লিখে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দিন।
  • আপনার এসএমএস টি সেন্ড হলে ফিরতি এসএমএস এ কত টাকা খরচ হবে এবং সাথে একটি পিন নাম্বার দেওয়া মেসেজ পাবেন। সেখান থেকে পিন নাম্বার টি কপি করে নিন।
  • এবার RSC<space>Yes<space>PIN Number<space>যোগাযোগ নাম্বার লিখে আবার ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দিবেন। এখানে আপনার সাথে যোগাযোগ করার নাম্বার টি দিবেন। 
  • তাহলেই আপনার আবেদন টি সফল হয়ে যাবে। 
মনে রাখবেন, আবেদন করতে হবে, টেলিটক সিম নাম্বার থেকে, আবেদন করার আগে যত খরচ হবে তত টাকা ঐ টেলিটক সিমে লোড করে নিবেন এবং একাধিক বিষয়ে আবেদন করতে চাইলে কমা দিয়ে দিয়ে বিষয় কোড লিখবেন।

উদাহরণঃ মনে করেন ঢাকা বোর্ড থেকে আপনি দুইটি পত্রে বোর্ড চ্যালেঞ্জ করতে চান তাহলে আপনার মেসেজ দুইটি হবে নিচের মতো।

প্রথম এসএমএস টি হবে নিম্নরূপঃ


RSC DHA 117716 174, 176

দ্বিতীয় এসএমএস টি হবে নিম্নরূপঃ

RSC Yes 123456 016427282373

ব্যাস, এভাবে আপনি বোর্ড চ্যালেঞ্জ এর জন্য আবেদন করতে পারবেন। এখানে ঢাকা বোর্ডের জন্য দেখানো হয়েছে তাই DHA দেওয়া হয়েছে। আপনি আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর বড় হাতের দিবেন অনুরুপভাবে DHA এর ওখানে। 

বোর্ড চ্যালেঞ্জ এর নোটিশ

বোর্ড চ্যালেঞ্জ নোটিশ ২০২৩
বোর্ড চ্যালেঞ্জ নোটিশ ২০২৩

বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট কবে দিবে ২০২৩

সাধারণত বোর্ড চ্যালেঞ্জ করার এক মাসের মধ্যেই বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট দিয়ে দেয়। রেজাল্ট পরিবর্তন হলে পুনরায় রেজাল্ট দেখার নিয়ম এর মতো রেজাল্ট চেক করলেই দেখতে পারবেন। আর রেজাল্ট চেঞ্জ না হলে আগের মতোই থাকবে। আর হ্যা, রেজাল্ট ছাড়ার সাথে সাথে যদি রেজাল্ট পেতে চান তাহলে দৈনিক শিক্ষা বাংলাদেশ পেইজ টি লাইক দিয়ে রাখবেন। নোটিফিকেশন পেয়ে যাবেন। অথবা এই ওয়েবসাইট চেক করবেন।


বিশেষ দ্রষ্টব্যঃ 
  • প্রতি পত্রের জন্য আবেদন ফি কেটে নিবে ১৫০ টাকা।
  • সেক্ষেত্রে যদি দুই পত্র হয় আর যদি এক পত্রের জন্য আবেদন করতে চান তাহলে দুই পত্রের জন্যই চ্যালেঞ্জ গণ্য হবে। অর্থাৎ যে বিষয়গুলো দুই পত্রের সেই বিষয়ের কোন একটি পত্রের আবেদন করতে চাইলে ১৫০+১৫০=৩০০ টাকা কেটে নিবে। 
  • একটি একটি করে আবেদন করলে আবেদন বাতিল হবে। অর্থাৎ আপনি যদি বোর্ড চ্যালেঞ্জ করতে চান তাহলে একবারই করতে হবে। যদি একাধিক বিষয়ও করতে চান তাহলে কমা দিয়ে দিয়ে আবেদন করতে হবে। অর্থাৎ আলাদা আলাদা করে আবেদন করতে পারবেন না।

বোর্ড চ্যালেঞ্জ কত তারিখ অব্দি করা যাবে

বাংলাদেশ শিক্ষা বোর্ডের নোটিশ অনুযায়ী ২০২৩ সালের এইচএসসি শিক্ষার্থীরা ২৭ নভেম্বর ২০২৩ তারিখ থেকে ৩ ডিসেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে শিক্ষার্থীরা। এর পর আর চাইলেও বোর্ড চ্যালনেজ আবেদন করা যাবে না।

বোর্ড চ্যালেঞ্জে পত্র কি আলাদা না এক সাথে

বোর্ড চ্যালেঞ্জ এই দিক টা অমানবিক। কারন কেউ যদি ইংরেজি এক পত্রে বোর্ড চ্যালেঞ্জ করতে চায় তাহলে ইংরেজি ১ম ও ২য় দুই পত্রেই আবেদন করতে হবে। এক পত্রে আবেদন করতে পারবেন না। যদি  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা এক পত্রের বিষয়ে আবেদন করেন সে ক্ষেত্রে শুধু ১৫০ টাকা কেটে নিবে।

বোর্ড চ্যালেঞ্জে কি ফলাফল চেঞ্জ হয়?

এইটা সিউর বলা যায় না। কিন্তু আপনারা যারা এক দুই বিষয়ে খারাপ করেছেন যদি, আত্মবিশ্বাস এবং সামর্থ্য থাকে তাহলে বলবো অবশ্যই চ্যালেঞ্জ করবেন। গত বছর গুলোতে আমরা নিজেরা অনেকের বোর্ড চ্যালেঞ্জ করেছি এবং দেখেছি যে শতকরা ১০ জনেরই রেজাল্ট ভালো হয়েছে চ্যালেঞ্জ করার পর। এমনও দেখা গেছে যে, ফেইল থেকে প্লাস পেয়েছে। আবার এমনও অনেক দেখা গেছে যাদের ১/২ মার্কের জন্য পাশ হয়নি বা প্লাস পায়নি তারা পাশ করেছে এবং প্লাস পেয়ছে। তাই বলা যায় বোর্ড চ্যালেঞ্জ এ ফলাফল চেঞ্জ হয়।

বোর্ড চ্যালেঞ্জে খাতা কিভাবে দেখা হয় জেনে নিন

আপনি বোর্ড চ্যালেঞ্জ করার পর, আপনার খাতা টি আবার দেখবে। তবে এবার শুধু মার্ক গুনবে যে মার্ক গুনায় ভুল হয়েছে কিনা। আবার এটাও দেখে কোন প্রশ্নে মার্ক দেয় নাই কিনা। আবার যদি মানবিক দৃষ্টিতে দেখে তাহলে দেখতেও পারে। দেখা যায় যে, ১/২ মার্কের জন্য প্লাস আসে নাই তাদের প্লাস আসে। তাই এই বিষয় টি সম্পূর্ণই কপালের উপর নির্ভর করে।

বোর্ড চ্যালেঞ্জ নিয়ে শিক্ষার্থীদের প্রশ্ন-উত্তর

আপনার যে যে বিষয় সম্পর্কে জানতে চেয়েছেন নিচে উত্তর দেওয়ার চেষ্টা করেছি। এছাড়াও এই পোস্ট নিয়ে আর কোন প্রশ্ন থাকলে নিচের দেওয়া কমেন্ট বক্সে কমেন্ট করুন।

প্রশ্নঃ আমি ইংলিশে বোর্ড চ্যালেঞ্জ করতে চাই।
উত্তরঃ হ্যা করতে পারবেন, খরচ পড়বে ১৫০+১৫০=৩০০ টাকা। আরও ভালো করে উপরে বলা হয়েছে।

প্রশ্নঃ ন্যাশনালে কত পেলে ভর্তি হতে পারবো?
উত্তরঃ ভর্তির এই বিষয় এখনো বলা যাচ্ছে না। এবার যেহুতু সবারই প্রায় রেজাল্ট খারাপ হয়েছে, সেহুতু এবার আর আগের বারের মতো বেশি পয়েন্ট চাবে না। পয়েন্ট কমাতে পারে। 

প্রশ্নঃ যে বিষয়ে F এসেছে, সে বিষয়ে কত নাম্বার পাইছি, তা কিভাবে দেখবো?
উত্তরঃ গত বছর দেখা গেলেও, এবার দেখা যায় নি। হতে পারে এটা বোর্ডের এক ধরনের ছলনা, যাতে চ্যালেঞ্জ করেন বেশি বেশি। আমি জানার চেষ্টা করেছি জানতে পারিনি, যদি জানেন তাহলে জানাবেন আমাদের।

প্রশ্নঃ এক বিষয়ে ফেইল আসছে এখন চ্যালেঞ্জ করলে কি পাশ দিবে?
উত্তরঃ এটা সঠিক বলা যায় না। যদি তারা মনে করে বেচারা টাকা খরচ করে আবেদন করছে দিয়ে দেই। মনে হয়না এমন আবেগি খাতির আছে। তবে ফেইল আসলে চ্যালেঞ্জ করা ভালো। কারন যদি পাশ এসে যায় কোনভাবে! তাই আফসোস না রেখে চ্যালেঞ্জ করে ফেইলেন টাকা থাকলে।

প্রশ্নঃ পাশ করেছি কিন্তু আবার এক্সাম দিতে চাই ভালো মার্কের জন্য?
উত্তরঃ আপনাকে স্যালুট ভাই। এমন জেদ নিয়েই বড় কিছু হতে পারবেন। এইবার খুব মনোযোগ দিয়ে পড়েন। আশা করি সামনে বার অনেক ভালো করবেন। কারন আপনি এখন অভিজ্ঞ এখন ভুল হওয়ার সম্ভাবনা কম থাকবে। এই বিষয়ে আপনার কলেজের প্রফেসর দের সাথে আলোচনা করেন। পরীক্ষা দিতে পারবেন।

প্রশ্নঃ ভালো পরীক্ষা দেওয়া সত্ত্বেও কিভাবে নাম্বার এতো কম আসলো?
উত্তরঃ অনেক কারন থাকতে পারে। স্যার এর খাতা দেখার স্টাইল। অনভিজ্ঞ লোকদের দিয়ে খাতা দেখানো, আপনার পরীক্ষা ভালো হয়েছে কিন্তু উত্তর হয় নি এমন কারনে নাম্বার খারাপ আসে। চ্যালেঞ্জ করলে আশা করি ভালো ফল পেতে পারেন।

প্রশ্নঃ আমি অ্যাডমিশন সম্পর্কে জানতে চাই।
উত্তরঃ অ্যাডমিশন সম্পর্কে ব্যাসিক ধারনা পেতে এই পোস্ট টি পড়ুন - > বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সকল তথ্য (যেগুলো সবারই জানা উচিত)

প্রশ্নঃ আমার রেজাল্ট অনুপস্থিত দেখায়, পাস বা ফেইল দেখায় না।
উত্তরঃ হতে পারে, আপনি রোল, রেজিস্ট্রেশন লিখতে ভুল করেছেন। হতে পারে আপনার খাতা টি মিসিং। হতে পারে আপনি পরীক্ষা দেন নি। অনুপস্থিত দেখানোর কারন হিসেবে এগুলো বলা যায়।

প্রশ্নঃ আইসিটি তে ৭৭ পেয়েছি, চ্যালেঞ্জ করলে কি প্লাস আসবে?
উত্তরঃ আইসিটি তে চ্যালেঞ্জ করা সবচেয়ে সহজ, কম খরচ। করে ফেলেন আফসোস থাকবে না। আসতেও পারে কপাল ভালো থাকলে।

আমার মনে হয় যাদের রেজাল্ট ভালো হয়নি আবার পরীক্ষা দেওয়া উচিত কারন অ্যাডমিশনের আর বেশিদিন সময় নাই, এই রেজাল্ট এই প্রতুতি নিয়ে আরও সময় নষ্ট। এর চেয়ে আবার পরীক্ষা দিয়ে ভালো মার্ক তুল্লে অ্যাডমিশন পরীক্ষাও ভালো হবে। আর দিনশেষে কেউ দেখবেনা তুমি কত পাইছো। দেখবে তুমি কোন ভার্সিটিতে পরো। পরামর্শ দিলাম। সিদ্ধান্ত তোমার।

পোস্ট টি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হলে আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্ট টি শেয়ার করুন। আর কোন প্রশ্ন থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আশা করি এইচএসসি ২০২৩ বোর্ড চ্যালেঞ্জ সম্পর্কে সকল প্রশ্নের উত্তর এবং বিস্তারিত তথ্য এই পোস্টে পেয়ে যাবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন