একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই PDF | HSC Economics 2nd paper PDF 2024

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই PDF
একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই PDF

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই PDF| HSC Economics 2nd paper PDF 2023

আসসালামু আলাইকুম, শিক্ষার্থীরা। আশা করছি সকলে ভালো আছেন। আমাদের ওয়েবসাইট Teplive.com আপনাদের কথা চিন্তা করে একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি প্রথম পত্র পিডিএফ বইয়ের মতো নিয়ে এসেছে একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি দ্বিতীয় পত্র বইয়ের PDF ফাইল। বাজারে অনেক প্রকাশনীর একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই রয়েছে। একজন HSC শিক্ষার্থীর পক্ষে সকল প্রকাশনীর বই কেনা সম্ভব নয়। তাই আপনাদের সবার চাহিদার কথা মাথায় রেখে আজকে আমাদের ওয়েবসাইট থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই পিডিএফ অর্থাৎ HSC Economics 2nd paper pdf 2023  বইটি Download করে পড়তে পারবেন যেকোনো সময়।

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বইয়ের সূচিপত্র বা অধ্যায়সমূহ

  • অধ্যায়-১ঃ বাংলাদেশের অর্থনীতি পরিচয়
  • অধ্যায়-২ঃ বাংলাদেশের কৃষি
  • অধ্যায়-৩ঃ বাংলাদেশের শিল্প অধ্যায়
  • অধ্যায়-৪ঃ জনসংখ্যা, মানব সম্পদ এবং আত্মকর্মসংস্থান
  • অধ্যায়-৫ঃ খাদ্য নিরাপত্তা
  • অধ্যায়-৬ঃ অর্থায়ন
  • অধ্যায়-৭ঃ মুদ্রাস্ফীতি
  • অধ্যায়-৮ঃ আন্তর্জাতিক বাণিজ্য
  • অধ্যায়-৯ঃ সরকারি অর্থব্যবস্থা অধ্যায়
  • অধ্যায়-১০ঃ উন্নয়ন পরিকল্পনা
আমাদের সরবারহকৃত পিডিএফ বইতে অর্থনীতি ২য় পত্র বইটির প্রতিটি অধ্যায় খুবই সুন্দর করে সাজিয়ে লেখা হয়েছে। এতে করে একজন শিক্ষার্থী খুব সহজেই বইটা বুঝে বুঝে পড়তে পারবে।

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই PDF বইটি কেন পড়বেন

আপনারা যারা এইচএসসি বা সম্মানের মানবিক বিভাগের পরীক্ষার্থী, আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটা বই হচ্ছে অর্থনীতি দ্বিতীয় পত্রএকাদশ দ্বাদশ শ্রেণীর অর্থনীতি দ্বিতীয় পত্রে মোট ১০ টি অধ্যায় রয়েছে। আর বোর্ড পরীক্ষায় মূল বইয়ের উপর ভিত্তি করেই প্রশ্ন আসে। সেহেতু আপনি যদি একাদশ দ্বাদশ শ্রেণীর অর্থনীতির দ্বিতীয় পত্র বইটি মনোযোগ সহকারে পড়ে তাহলে আপনি পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন। 

বিশেষ দ্রষ্টব্য : একাদশ দ্বাদশ শ্রেণীর অর্থনীতি দ্বিতীয় পত্র বই পিডিএফ আপনি বাংলাদেশ সরকারের বই বিভাগের ওয়েবসাইট কিংবা মূল লেখক এর নিকট থেকে সংগ্রহ করতে পারেন। এটি সবচেয়ে নিরাপদ পদ্ধতি। এছাড়া অন্য কোন জায়গা থেকে নিলে অনেক সময় কম্পিউটারের ভাইরাস বা ম্যালওয়ারে আক্রান্ত হওয়ার ঝুঁকি হতে পারে। আমাদের এই পোস্টটি শুধু শিক্ষামূলক পোস্ট। আমাদের পোস্ট সম্পর্কে কারো কোন অভিযোগ মন্তব্য থাকলে আমাদেরকে অবগত করবেন।

অর্থনীতি দ্বিতীয় পত্র মেইন বই পড়ার সুবিধা

- এই বইটি নির্ধারিত সিলেবাস অনুসারে তৈরি করা 
- এটা standard এবং নির্ভরযোগ্য একটি রেফারেন্স হিসেবে কাজ করে
- পরীক্ষার প্রতিটি প্রশ্ন মেন বইয়ের কোন না কোন স্থান থেকেই আসে
- ভালো ফলাফল করার পিছনে মূল বইয়ের কোন বিকল্প নেই।

আশা করি একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বইয়ের pdf download করতে পেরে আপনারা উপকৃত হবেন। তো দেরি না করে এখনি নিচের Download লেখায় Click করে ডাউনলোড করে নিন একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বইটির PDF ভার্শন।

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই PDF Download করুন এখান থেকে

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বইটির PDF ভার্শন।

একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বই পিডিএফ  
HSC Economics 2nd paper pdf

HSC অর্থনীতি ২য় পত্র টেস্ট পেপার পিডিএফ ২০২৪

যাদের অর্থনীতি ২য় পত্রের টেস্ট পেপার পিডিএফ প্রয়োজন এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন। আশা করি এটি আপনার পড়াশোনায় কাজে লাগবে।

Book NameHSC  Economics 2nd Paper Test Paper PDF
Class11-12
Final Update2023
Free download
এই পোস্টটি আপনার বন্ধু এবং সহপাঠীদের সঙ্গে শেয়ার করেতে পারেন যাতে করে তারা খুব সহজেই একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ২য় পত্র বইয়ের PDF পেতে পারে। নতুন নতুন প্রয়োজনীয় পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। আজ এই পর্যন্তই। দেখা হবে নতুন কোন পোস্টে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন