ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম (নমুনা কপিসহ)

ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র লেখার নিয়ম (নমুনা কপিসহ)
ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আপনি কি ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লিখতে চাচ্ছেন? কীভাবে আবেদন পত্র লিখবেন তা জানতে চাচ্ছেন তাহলে এই পোস্ট টি আপনার উপকারে আসবে। আজকের পোস্টে আমরা ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম এবং নমুনা শেয়ার করেছি। তাই আপনি যদি জানতে চান কীভাবে একটি আদর্শ ভর্তি ফি মওকুফের আবেদন পত্র লিখতে হয় তাহলে মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্ট টি পড়ুন। 

ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র কেন জরুরি

অনেকে সময় আমাদের কোনো কারণ স্কুল, কলেজ বা মাদ্রাসায় ভর্তি ফি দিতে পারি না। তখন আমরা ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লিখে দরখাস্ত জমা দিতে হয়। তাই অনেকেই গুগোলে সার্চ করে থাকেন ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানতে। হ্যাঁ, সুন্দর করে নিয়মানুসারে আবেদন পত্র বা দরখাস্ত না লিখলে আবেদন পত্র টি বাতিল হওয়ার সম্ভাবনা থাকে তাই আমাদের উচিত নিয়ম গুলো জেনে সুন্দর করে আবেদন পত্র লেখা। তাহলে আমাদের আবেদনটি গ্রহণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার সঠিক নিয়ম

ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার অনেকগুলো নিয়ম রয়েছে। যেমনঃ 

  • আবেদনপত্রের শুরুতে তারিখ লেখা
  • বরাবর দিয়ে প্রতিষ্ঠান প্রধান লেখা। যেমনঃ প্রধান শিক্ষক/শিক্ষিকা
  • এরপর প্রতিষ্ঠানের নাম
  • আবেদন পত্রের বিষয়
  • এরপর জনাব বা জনাবা লেখা
  • এরপর আবেদন পত্রের মূল অংশে বিষয় বর্ণনা করা
  • এরপর নিবেদক লিখে আবেদনকারীর নাম পরিচয় উল্লেখ করা

এগুলো হচ্ছে আবেদনপত্র লেখার সাধারণ নিয়মাবলি। এই  নিয়ম গুলো অনুসরণ করে একটি আদর্শ আবেদন পত্র তৈরি করা হয়। আমরা আপনাদের বোঝার সুবিধার্থে নিচে আমরা স্কুলের জন্য ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র, কলেজের জন্য ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র এবং মাদ্রাসার জন্য ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্রের নমুনা কপি লিখে দিয়েছি। 

স্কুলের ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র নমুনা কপি

প্রশ্নঃ মনে করো, তোমার নাম আরিফা ইসলাম। তুমি এবার ৫ম শ্রেণিতে ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি হতে চাও। কিন্তু আর্থিক সমস্যার কারণে ভর্তি ফি দিতে পারবে না। এই মর্মে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র লিখো। 

স্কুলের ভর্তি মকুফের জন্য আবেদনপত্র নমুনা
স্কুলের ভর্তি মকুফের জন্য আবেদনপত্র নমুনা


তারিখঃ ১০ নভেম্বর ২০২৪
বরাবর
প্রধান শিক্ষিকা
ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ফরিদপুর
বিষয়ঃ ভর্তি ফি মওকুফের জন্য আবেদন।

জনাবা,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। আমি গত ৫ বছর ধরে আপনার বিদ্যালয়ে পড়াশোনা করছি। বরাবরের মতো এবারও আমি বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। আমার বাবা একজন হতদরিদ্র দিনমজুর। পরিবারের খরচ এবং ছোট ভাই বোনদের খরচ চালিয়ে আমার পড়াশোনার খরচ চালাতে অসম্ভব হয়ে গেছে। তাই এবারের ৫ম শ্রেণিতে ভর্তি ফি প্রদানে আমার বাবা হিমশিম খেয়ে যাচ্ছে। 

অতএব, জনাবার নিকট আমার আকুল আবেদন এই যে, আমার সমস্যাটি মানবিক দৃষ্টিতে বিচার করে, আপনার বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে ভর্তি ফি মওকুফের মাধ্যমে ভর্তি হওয়ার সুযোগ দিয়ে আমার পড়াশোনা চালিয়ে যেতে আমাকে সহায়তা করবেন। আমরা আপনার নিকট চির কৃতজ্ঞ থাকবো।

নিবেদক,
আরিফা ইসলাম
শ্রেণিঃ ৪র্থ ; রোলঃ ০৩
শিফটঃ দিবা ; শাখাঃ ক

এভাবে আপনারা আপনাদের স্কুলের ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লিখতে পারবেন। তবে অবশ্যই আপনার নিজের তথ্য গুলো দিয়ে আবেদন পত্র লিখবেন। আশা করি স্কুলে/বিদ্যালয়ের জন্য ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানতে পেরেছেন। 

কলেজের ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নমুনা কপি

প্রশ্নঃ মনে করো, তোমার কলেজের ভর্তি ফি না দেওয়ায় তুমি ভর্তি হতে পারছো না। তাই ভর্তি ফি মওকুফের জন্য আবেদন চেয়ে প্রধান অধ্যক্ষের নিকট একটি আবেদন পত্র লিখো। 

কলেজের ভর্তি মকুফের জন্য আবেদনপত্র নমুনা
কলেজের ভর্তি মকুফের জন্য আবেদনপত্র নমুনা


তারিখঃ ১২-১০-২০২৪
বরাবর
প্রধান অধ্যক্ষ
ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর
বিষয়ঃ ভর্তি ফি মওকুফের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য মনোনীত হয়েছি। আমার মেধাতালিকা ০৩ এবং আমার শ্রেণি উচ্চমাধ্যমিক ১ম বর্ষ। আমার বাবা একজন দরিদ্র কৃষক। আমাদের পরিবারের ভরণপোষণের একমাত্র দায়িত্ব আমার বাবার। আমার বাবা আমাদের পরিবারের খরচ চালিয়ে আমার পড়াশোনার খরচ দিতে অক্ষম। এমতাবস্থায় আমার পড়াশোনা বন্ধ হতে চলেছে। 

অতএব, জনাবের নিকট আমার বিনীত আবেদন এই যে, আমার আর্থিক সমস্যাটি মানবিক দৃষ্টিতে বিচার করে আমার ভর্তি ফি মওকুফ করে উচ্চমাধ্যমিকে ভর্তি হওয়ার সুযোগ করে দিয়ে আমাকে চির কৃতজ্ঞ করবেন।

নিবেদক,
আরিফুল হোসেন সিয়াম
কমলাপুর, ফরিদপুর
রোলঃ ০১৫৪২
মোবাইলঃ ০১৭২৩২৪২***

প্রিয় পাঠক আশা করি বুঝতে পেরেছেন কীভাবে কলেজের জন্য একটি ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র লিখতে হবে। এভাবে আপনারা আপনাদের তথ্য দিয়ে একটি আবেদন পত্র তৈরি করতে পারবেন। 

মাদ্রাসার ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার নমুনা

অনেক সময় আমাদের মাদ্রাসার ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার প্রয়োজন হয়। তাই নিচে মাদ্রাসার জন্য ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখার একটি নমুনা দেওয়া হলো। 

প্রশ্নঃ মনে করো, তোমার নাম মো. আসিফ খান, তুমি আলিম (এইচএসসি সমমান) থেকে ফাজিল ১ম বর্ষে ভর্তি হতে চাও। এই মর্মে ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র লেখো। 

মাদ্রাসার ভর্তি মকুফের জন্য আবেদনপত্র নমুনা
মাদ্রাসার ভর্তি মকুফের জন্য আবেদনপত্র নমুনা


তারিখঃ ১১-১০-২০২৪
বরাবর
প্রধান শিক্ষক
আরামবাগ এতিমখানা ও মাদ্রাসা, ফরিদপুর
বিষয়ঃ ভর্তি ফি মওকুফের জন্য আবেদন।

জনাব, 
বিনীত নিবেদক এই, আমি আপনার মাদ্রাসার একজন নিয়মিত ছাত্র। আমি আপনার মাদ্রাসায় দীর্ঘ ১০ বছর ধরে অধ্যায়ন করছি। এবার আমি আপনার মাদ্রাসা থেকেই আলিম বা এইচএসসি সমমান পরীক্ষা দিয়ে জিপিএ ৫ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়েছি। এবার ফাজিল প্রথম বর্ষে ভর্তি হতে চাই। কিন্তু আমার বাবার সামান্য আয়ে সংসারই ঠিকভাবে চলে না। সম্প্রতি আমার বাবা অসুস্থ তাই এমতাবস্থায় আমার মাদ্রাসার ভর্তি ফি দেওয়া তার কাছে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। 

অতএব, জনাবের নিকট আমার আকুল আবেদন এই যে, ফাজিল ১ম বর্ষে ভর্তির টাকা মওকুফ করে আমাকে আমার পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ প্রদান করে চির কৃতজ্ঞ করবেন। 

নিবেদক,
মো. আসিফ খান
কমলাপুর, ফরিদপুর।
মোবাইলঃ ০১৩২৪২৫****

এভাবে আপনারা মাদ্রাসার ভর্তি ফি মওকুফের ক্ষেত্রে আবেদনপত্র লিখতে পারবেন। উপরের দেওয়া আবেদনপত্র বা দরখাস্তের নিয়ম এবং নমুনা গুলো অনুসরণ করে আপনারা আপনাদের তথ্য প্রদান করে আবেদনপত্র লিখতে পারবেন।

ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র লেখার সময় সতর্কতা

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি পরীক্ষায় ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র লিখতে চান সেক্ষেত্রে আবেদন পত্র লেখার নিয়ম গুলো অনুসরণ করুন। এছাড়াও ভর্তি ফি কমানোর জন্য কিংবা মওকুফের জন্য আবেদন পত্র লেখার সময় নিম্নোক্ত বিষয় গুলো লক্ষ্য রাখবেন। 

  • আবেদনপত্র এক পাতায় লেখার চেষ্টা করুন।
  • আবেদনপত্র শুদ্ধ বাংলা চলিত ভাষায় লিখুন।
  • বানান ভুল এড়িয়ে চলুন।
  • বিভিন্ন কালারের কলম ব্যাবহার না করে শুধুমাত্র কালো কালির কলম দিয়ে আবেদনপত্র লিখুন।
  • আবেদনপত্রে মার্জিন টানুন।
  • কাটাকাটি করা থেকে বিরত থাকুন।
  • আবেদনপত্রের মধ্যে দেওয়া তথ্য গুলো যেন সঠিক থাকে সেই দিকে খেয়াল রাখা। 

উপরোক্ত বিষয় গুলো খেয়াল রেখে একটি সুন্দর আবেদনপত্র লেখা সম্ভব। আপনার আবেদন পত্র টি যত সুন্দর এবং সাজানো গোছানো হবে আপনার আবেদন টি ততোই গ্রহণযোগ্য হবে। 

শিক্ষার্থীদের জিজ্ঞাসিত প্রশ্নোত্তর - FAQ


ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র কি?

ভর্তি ফি মাফ করার জন্য প্রধান শিক্ষক এর নিকট যে দরখাস্ত লেখা হয় সেটাই হচ্ছে ভর্তি ফি মওকুফের জন্য আবেদন।

ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র কয় পেইজে লিখতে হয়?

ভর্তি ফি মওকুফের জন্য আবেদন পত্র এক পাতায় লেখা উচিত। এর বেশি লেখার প্রয়োজন নেই।

আবেদন পত্রে কি কি বিষয় থাকা উচিত?

আবেদনপত্র আপনার নাম, ঠিকানা, যোগাযোগ তথ্য, আবেদন করার কারন এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য থাকা উচিত।

 

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আমাদের আজকের ভর্তি ফি মওকুফের জন্য আবেদনপত্র লেখার নিয়ম এবং নমুনা সম্পর্কিত এই নিবন্ধ থেকে আশা করছি আপনারা আপনাদের সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এর বাইরে আজকের পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। অথবা আমাদের কে জানাতে পারেন আপনার কোন বিষয়ে পোস্ট প্রয়োজন। আজকের পোস্ট টি আপনার ফেসবুকে শেয়ার করে দিতে পারেন। এতে অন্যরাও উপকৃত হবে। সম্পূর্ণ পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ। আমাদের সাথেই থাকুন। আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন