রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির সকল তথ্য ২০২৪ | RU Admission Exam 2024 (admission.ru.ac.bd)

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির সকল তথ্য ২০২৪
রাবি ভর্তি পরীক্ষা ২০২৪ঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি কি ২০২৪ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার অংশগ্রহণ করতে চান? আপনি কি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর বিজ্ঞপ্তির সকল তথ্য জানতে চান? তাহলে একদম সঠিক জায়গায় এসেছেন। 

আজকের নিবন্ধে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তথ্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২৪ এর বিজ্ঞপ্তি সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা করেছি। তাই আশা করব সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ - এক নজরে সকল তথ্য

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আগামী ৫ই মার্চ, ৬ই মার্চ এবং ৭ই মার্চ তারিখে অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি থেকে আরো জানা গেছে যে, গতবারের মতো এবারও সেকেন্ড টাইমাররা পরীক্ষা দিতে পারবে। এবং পরীক্ষা হবে গতবারের মতো ৪ টি শিফটে। 

এবারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ২০২২ সাল এবং ২০২৩ সাল এর সকল যোগ্য এইচএসসি পরীক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রতিবারের মতো এবারও সিলেকশন পদ্ধতি রয়েছে। এ সম্পর্কে নিচে বিস্তারিত বলা আছে। চলুন এখন এক নজরে গুরুত্বপূর্ণ তারিখগুলো জেনে নেওয়া যাক।

বিষয়সময়

আবেদন শুরু

৮ জানুয়ারি ২০২৪

আবেদন শেষ

২৩ জানুয়ারি ২০২৪

অ্যাডমিট কার্ড ডাউনলোড

১২ জানুয়ারি ২০২৪

পরীক্ষার তারিখ

৫, ৬ এবং ৭ই মার্চ

রেজাল্ট প্রকাশ

১০ মার্চ ২০২৪

বিজ্ঞপ্তি দেখুন

বিজ্ঞপ্তি পিডিএফ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়া যায়?

জ্বী হ্যাঁ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমাররা অংশগ্রহণ করতে পারবে। অর্থাৎ রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এ ২০২২ সালের পরীক্ষার্থী এবং ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন ফি কত টাকা জেনে নিন

  • Unit-A ও Unit-C এর জন্য প্রাথমিক আবেদন ফি 55 টাকা এবং চূড়ান্ত আবেদন ফি 1320 টাকা।
  • Unit-B এর জন্য প্রাথমিক আবেদন ফি 55 টাকা এবং চূড়ান্ত আবেদন ফি 1100 টাকা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতি কি? 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য অনেক শিক্ষার্থী আবেদন করবে। কিন্তু সবাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কারণ যারা যারা আবেদন করবে তাদের মধ্য থেকে বাছাই করে যে সকল শিক্ষার্থীরা সেরা হবে তাদেরকে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে। 

সে ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল অনুযায়ী সিলেকশন করবে। সিলেকশনের রেজাল্ট প্রকাশিত হওয়ার পর জানা যাবে আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে কিনা।সিলেকশনে নির্বাচিত না হলে আবেদন ফি ফেরত যোগ্য নয়। এভাবে ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ যোগ্য শিক্ষার্থী নির্বাচন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় কয়টি শিফটে পরীক্ষা হবে?

প্রতিবছরের ন্যায় ২০২৪ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায়ও ৪ টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুরের আগ পর্যন্ত দুটি শিফট এবং দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত দুটি শিফট এ মোট চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 


২০২৪ সালের ভর্তি পরীক্ষায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবেদন যোগ্যতা জেনে নিন

২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি/ এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। বিএফএ (প্রাক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে। তবে তাদের মার্কশিট থাকতে হবে।

কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং-এ উত্তীর্ণ শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে ।

জিসিই ( লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে। O লেভেল, A লেভেল এবং 

ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকালে অনলাইনে থাকা সংশ্লিষ্ট অপশনটি অবশ্যই পূরণ করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ - সকল ইউনিট

১০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় হবে ১ (এক) ঘন্টা। পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযোজ্য হবে। 

প্রতি ৪টি ভুল উত্তরের জন্য ১ (এক) নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০। এছাড়া ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক ইউনিট মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক ইউনিট মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় বি ইউনিট মানবন্টন


রাজশাহী বিশ্ববিদ্যালয় বি ইউনিট মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট মানবন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪ (সম্পূর্ণ ভর্তি বিজ্ঞপ্তি)

প্রিয় পাঠক, এখনো ২০২৪ সালের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজ দৈনিক শিক্ষা বাংলাদেশ ফলো দিয়ে রাখুন। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এখানে আপলোড করে দেওয়া হবে। 

আমাদের সর্বশেষ কথা

আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ২০২৪ এর সকল তথ্য জানতে পেরেছেন। আমরা যতটুকু সম্ভব আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। এর বাইরেও যদি আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন।আজকে এই পর্যন্তই রইলো, দেখা হবে নতুন কোন পোস্টে, সেই পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন। খোদা হাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন