তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ জেনে রাখুন আজই | তারাবির নামাজের দোয়া ও মোনাজাত আরবিতে ২০২৪

তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। আসছে ১২ ই মার্চ ২০২৪ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র মাহে রমজান। আজ তারাবির নামাজে দোয়া পড়তে হবে তাই জেনে নিলে ভালো এই দোয়ার বাংলা অর্থসহ। আপনারা অনেকেই তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থসহ জানতে চেয়েছেন। 

তাই আপনাদের অনুরোধে আজকের আর্টিকেলে আমরা তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থসহ আরবিতে এবং তারাবি নামাজের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাই সম্পূর্ণ মনোযোগ দিয়ে বিস্তারিত আলোচনাটি পড়ুন। 

তারাবির নামাজের দোয়া ও মোনাজাত ২০২৪

প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা, সবাইকে পবিত্র রমজান মাসের শুভেচ্ছা। হিজরী মাসের মধ্যে সবচেয়ে মর্যাদা পূর্ণ মাস হচ্ছে পবিত্র রমজান মাস, কেননা এই মাসেই মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআন শরীফ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর নাযিল করেন। প্রতি বছর এই রমজান মাসে ধর্মপ্রাণ মুসলিম ভাই ও বোনেরা মহান আল্লাহ তায়ালার নৈকট্য অর্জনের জন্য রোজা পালন করে থাকেন। 

আর এই রোজা পালন করার সঙ্গে তারাবির নামাজ সম্পর্কিত। তারাবির নামাজ শুধুমাত্র রমজান মাসে পড়তে হয়। পবিত্র রমজান মাসের ফজিলত অনেক, এই রমজান মাসে মহান রাব্বুল আলামিন বান্দার সকল এবাদতের সোয়াব বা নেকি ৭০ থেকে ৭০০ গুন পর্যন্ত বৃদ্ধি করে দেন। 

তাই আমরা এই রমজান মাসে চেষ্টা করব বেশি বেশি করে এবাদত করার। রমজান মাসে আমরা দিনের বেলা রোজা পালন করে থাকি এবং রাতের বেলা তারাবির নামাজ আদায় করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানিনা তারাবির নামাজ কিভাবে পড়তে হয় বা তারাবির নামাজের দোয়া ও মোনাজাত কিভাবে করতে হয়। 

আবার আমরা অনেকেই তারাবির নামাজের দোয়া আরবিতে জেনে থাকলেও বাংলা অর্থসহ জানিনা। তাই আমাদের তারাবির নামাজের দোয়া ও মোনাজাতের মর্মার্থ বুঝতে হলে অবশ্যই তারাবির নামাজের দোয়ার বাংলা অর্থসহ জানতে হবে। তাই আপনাদের সুবিধার্থে নীচে তারাবির নামাজের দোয়া এবং মোনাজাত আরবি ও বাংলা অর্থসহ দেওয়া হয়েছে।

তারাবির নামাজের সকল দোয়া ও মোনাজাত বাংলা অর্থ সহ

তারাবির নামাজের পর নির্দিষ্ট কোন দোয়া নেই। কিন্তু আমাদের জীবনকে গুনাহ মুক্ত করার জন্য এবং ভাগ্য পরিবর্তনের জন্য তওবা, ইস্তেগফার ও দোয়ার বিকল্প কিছু নেই। তাই আমরা প্রচলিত কিছু দোয়া তারাবির নামাজের পর পাঠ করে থাকি। সেগুলোর বাংলা অর্থ দেওয়া হলো।

তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ ০১


আরবিতে দোয়াঃ  سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

বাংলা উচ্চারণঃ সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।

বাংলা অর্থঃ আল্লাহ্ পবিত্রময় সাম্রাজ্য এবং মহত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব এবং প্রতি প্রতিপত্তিশালী সত্তা। তিনি ক্ষমতাবান গৌরবময় এবং প্রতাপশালী। তিনি পবিত্রময় ও রাজাধিরাজ তিনি চিরঞ্জীব। তিনি কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্তা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক। ফেরেশতাকুল এবং জিব্রাইল আলাইহি ওয়াসাল্লাম এর প্রতিপালক।


তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ ০২


আরবিতে দোয়াঃ اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

বাংলায় উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলা অর্থঃ পবিত্রতা ঘোষণা করছি তার, যিনি ইহকাল ও ফেরেশতা ও জগতের প্রভু, সেই আল্লাহর মহিমা বর্ণনা করছি, যিনি মহা মহিমাময়, বিরাট, ভীতিপূর্ণ, শক্তিময়, গৌরবময় এবং বৃহত্তর। আমি সেই প্রতিপালকের গুনোগান করছি, যিনি চিরঞ্জীব। যিনি কখনো নিদ্রা জান না এবং যার কখনো মৃত্যু ঘটে না, তিনি পুত:পবিত্র। তিনি আমাদের পালনকর্তা ফেরেশতাকুল এবং আত্মসমূহের পালনকর্তা। আল্লাহ ছাড়া কোন ইলাহ নাই, আমরা আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি। আমরা আপনার কাছে জান্নাত চাচ্ছি এবং জাহান্নাম থেকে মুক্তি চাচ্ছি।

মহান রাব্বুল আলামিন আমাদেরকে রমজান মাসে দিনের বেলায় রোজা পালন করতে বলেছেন এবং রাতের বেলায় তারাবির নামাজ পড়ার মাধ্যমে এবাদাতে বন্দেগী থাকতে নির্দেশ দিয়েছেন। তাই আমরা সকলেই চেষ্টা করব রমজান মাসের পবিত্রতা বজায় রাখতে। আমরা চেষ্টা করব রমজান মাসে বেশি বেশি এবাদাত করার মাধ্যমে আমাদের আমলনামা সওয়াবে ভারী করতে।

তারাবির নামাজের মোনাজাত বা দোয়া করার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা আমরা আগেই আপনাদেরকে জানিয়েছে যে তারাবির নামাজের দোয়া বা মোনাজাত নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। তবে প্রতি চার রাকাত তারাবির নামাজ অন্তর আপনারা দোয়া বা মোনাজাত করতে পারেন। 

মা বাবা আত্মীয় স্বজন এবং অন্য সকলের জন্য দোয়া করে নিজের জন্য দোয়া চাইবেন। এরপর আবার তারাবির নামাজ পড়বেন। এভাবে তারাবির নামাজের মোনাজাত করতে হয়। 

পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থসহ জানতে পেরেছেন এবং তারাবির নামাজের মোনাজাত করার নিয়ম সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। আপনাদের জন্য একটি সুখবর হচ্ছে আপনারা যদি এই আর্টিকেল এর সম্পর্কিত কোনো কিছু জানতে চান তাহলে কমেন্ট করে জানাবেন আমাদেরকে। 

এরপর ১০-১৫ মিনিট পরে আবার এখানে এসে আপনার কমেন্ট চেক করে দেখতে পারবেন, আমরা উত্তর দিয়ে দিয়েছি। আজ এই পর্যন্তই সকলেই ভালো থাকবেন আর আমাদের সঙ্গেই থাকবেন আল্লাহ হাফেজ।

সম্পর্কিতঃ তারাবির নামাজের মোনাজাত, তারাবির মোনাজাত, তারাবির নামাজের দোয়া ও মোনাজাত, তারাবির নামাজের দোয়া মোনাজাত, বাংলা মোনাজাত করার নিয়ম, তারাবির দোয়া ও মোনাজাত, তারাবির নামাজের মোনাজাত আরবি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন