তারাবির নামাজ না পড়লে কি গুনাহ হবে (তারাবির নামাজ না পরলে রোজা হবেনা) | জেনে নিন তারাবি নামাজ সম্পর্কে ২০২৪

তারাবির নামাজ না পড়লে কি গুনাহ হবে

আসসালামু আলাইকুম প্রিয় মুসলিম ভাই ও বোনেরা, টেপলাইভ ডট কম ব্লগ সাইটের আজকের পোস্ট আপনাদের স্বাগতম। আপনারা অনেকেই জানতে চেয়েছেন তারাবির নামাজ না পড়লে কি গুনাহ হবে কিনা সেই সম্পর্কে। 

তাই আজকের পোস্টে আমরা হাদীস শরীফের আলোকে ও উলামায়ে কেরামের বয়ানের আলোকে উল্লেখ করেছি তারাবির নামাজ না পড়লে কি গুনাহ হবে কিনা বা রোজা নষ্ট হবে কিনা সেই সম্পর্কে। আশা করবো সম্পূর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন এবং নিজের মতামত আমাদের ও সকলের মাঝে তুলে ধরবেন।

তারাবির নামাজ কি? তারাবির নামাজ কখন পড়তে হয়?

অনেকেই আমরা জানিনা তারাবির নামাজ কি? তারাবির নামাজ ফরয নাকি সুন্নত নাকি অন্য কিছু। উত্তর হচ্ছে, তারাবির নামাজ সুন্নতে মুয়াক্কাদাহ, যা ওয়াজিবের কাছাকাছি অনেকটা। 

পবিত্র রমজান মাসে, মুসলিম ধর্মপ্রাণ মানুষেরা দিনের বেলা রোজা বা সাওম পালন করে থাকে এবং রাতের বেলা এশার নামাজের ফরয সালাতের পর এবং বিতরের তিন রাকাআত সালাতের পূর্বে চার রাকাআত করে যে নামাজ পড়েন সেটিই মূলত তারাবির নামাজ বা সালাতুত তারাবীহ। আশা করি তারাবির নামাজ কি এবং তারাবির নামাজ কখন পড়তে হয় সেই সম্পর্কে জানতে পেরেছেন।

প্রশ্ন: তারাবির নামাজ না পড়লে কি গুনাহ হবে?

উত্তর: ক্ষেত্রবিশেষ তারাবির নামাজ না পরলে গুনাহ হবে আবার গুনাহ হবে না। সেটা কেমন বুঝিয়ে বলছি। 


আপনি যদি একেবারেই পড়তে না পারেন তাহলে কিছুদিন পরপর পড়া উত্তম। যদিও তাও না পারেন তাহলে গুনাহ হবে না। কিন্তু যদি কোনো যুক্তিসম্মত কারণ ছাড়াই আপনি তারাবির নামাজ আদায় না করেন বা অবজ্ঞা করেন তাহলে আপনি গুনাহগার হবেন। 

এই পবিত্র রমজান মাসে একটি ভালো কাজের সাওয়াব মহান রাব্বুল আলামীন ৭০ গুন বৃদ্ধি করে দিয়েছেন। সেখানে আপনি যদি ইচ্ছা করে বা অলসতার জন্য তারাবির নামাজ আদায় না করেন সেটা মোটেই ভালো কাজ হবে না। 

প্রশ্ন: তারাবির নামাজ না পড়লে কি রোজা রাখা যাবে? 

উত্তর: হ্যা যাবে। অনেকেই প্রশ্ন করেন তারাবির নামাজ না পড়লে কি রোজা ভেঙে যাবে বা রোজা হালকা হয়ে যাবে? না এমন কোনো নিয়ম পাওয়া যায়নি। তারাবির নামাজ রাতের ইবাদত। এটির সঙ্গে দিনের সাওম বা রোজার সম্পর্ক নেই। তারাবির নামাজ সুন্নত। 

আর সিয়াম বা রোজা হলো ফরয ইবাদত। কোনো কারণ ছাড়া তারাবির নামাজ আদায় না করা উচিত নয়। সময় সুযোগ পেলে অবশ্যই তারাবির নামাজ আদায় করুন। এইত সিয়াম পালনের মতোই গুরুত্তপূর্ণ। 


একই হাদিসের মধ্যে রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি রমজান মাসে সিয়াম করবে ও সালাতুত তারাবি আদায় করবে তার পূর্ববতী যত গুনাহ আছে আল্লাহ তায়ালা তার সমস্ত গুনাহ মাফ করে দেবেন।

তাই বুঝতেই পারছেন সালাতুত তারাবীহ কতটা গুরুত্তপূর্ণ। আমরা সবাই মহান রাব্বুল আলামীন এর ইবাদতে বেশি বেশি সময় দিবো। তবেই না আমরা সফল হতে পারবো।

পরিশেষে আমাদের কথা

প্রিয় ধর্মপ্রাণ পাঠক ভাই ও বোনেরা, আশা করি আজকের আর্টিকেল পড়ে জানতে পারলেন তারাবির নামাজ না পড়লে গুনাহ হবে কিনা এবং তারাবির নামাজ সম্পর্কে বিস্তারিত। অনেকেই মনে করেন তারাবির নামাজ না পরলে সিয়াম পালন হবে না। 

আবার অনেকেই মনে করেন শুধু এশার নামাজ আদায় করলেই হয় তারাবির নামাজ পড়তে হয় না। এসব ধারণা কোনোটাই সঠিক নয়। এই পোস্টে আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এই সম্পর্কে আপনার কোনো মতামত থাকবে বা কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন আমাদের। আল্লাহ্ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন