ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি লেখার নিয়ম (নমুনা সহ) | A letter to a friend wishing Eid 2024



আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। আপনি কি ঈদের শুভেচ্ছা জানিয়ে আপনার বন্ধুকে চিঠি লিখতে চাচ্ছেন? কিন্তু জানেন না কিভাবে শুরু করবেন। তাহলে এই পোস্ট টি আপনার জন্যই। 

আজকের পোস্টে আপনি ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি লেখার নিয়ম জানতে পারবেন এবং এখানে আমরা একটি নমুনা চিঠি ও শেয়ার করেছি। তাই আশা করবো সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়বেন। 

ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি লেখার নিয়ম

ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি। ঈদের এই আনন্দ সকলের মাঝে ছড়িয়ে দিতে আমরা প্রিয়জনদেরকে ঈদ মোবারক শুভেচ্ছা জানাই। ঠিক একইভাবে বন্ধুকে ঈদের শুভেচ্ছা জানাতে আমরা চিঠি লিখতে পারি। চিঠি লেখার সঠিক নিয়ম জেনে সুন্দরভাবে ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি লিখে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়া যেতে পারে। চিঠি লেখার নিয়ম যথাক্রমে:

  • প্রথমে তারিখ লেখা,
  • প্রিয় বন্ধু লেখা,
  • এরপর চিঠির আসল বিষয়বস্তু সুন্দরভাবে উপস্থাপন করা।
  • শেষে প্রেরকের নাম ও ঠিকানা লিখে শেষ করা।

উপরোক্ত নিয়মে আমরা একটি নমুনা চিঠি লিখে রেখেছি আশা করি এই চিঠি টি আপনাদের উপকারে আসবে।

১০/০৪/২০২৪
প্রিয় রায়হান,

আশা করি তোমার শরীর ও মন ভালো আছে। পবিত্র রমজান মাস শেষে এসেছে আনন্দের ঈদ। দীর্ঘ এক মাস রোজা আল্লাহর রহমত ও ক্ষমার প্রত্যাশায় তোমার এই ঈদ উদযাপিত হোক আনন্দে, সুখ শান্তি ও সমৃদ্ধির সাথে।

ছোটবেলার স্মৃতি এখনো মনে পরে, নতুন জামাকাপড় পরে, তোমার সাথে ঈদের নামাজ পড়ে ঘুরতে যেতাম। নানা রকমের পিঠা, পায়েস, মিষ্টি খাবার খেতাম। ঈদের সেই আনন্দ ভুলার নয়। বড় হয়ে ঈদ আগের মত না থাকলেও তোমার সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে পেরে আজও মনটা ভরে গেলো। 

তোমার সকল সুখ শান্তি ও সমৃদ্ধির জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করি। আন্টি, আঙ্কেল কে আমার সালাম দিবে। তোমার ছোট ভাইকে আমার স্নেহ জানাবে। সবাইকে ঈদের পবিত্র শুভেচ্ছা।

তোমার প্রিয় বন্ধু,
আব্দুর রহিম মিয়া
কমলাপুর, ঢাকা


এরপর একটি খামে প্রেরক ও প্রাপক এর নামসহ ঠিকানা লিখে দিবেন। এতে করে আপনার চিঠিটি বন্ধুর নিকট সহজেই পৌঁছাতে পারে।

A letter to a friend wishing Eid 2024 | ইংরেজিতে ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি লেখার নিয়ম ২০২৪

নিচে ইংরেজিতে একটি নমুনা ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি দেওয়া হয়েছে। অনুরূপভাবে আপনি আপনার বন্ধুকে ইংরেজিতে ঈদের শুভেচ্ছা জানিয়ে চিঠি লিখতে পারেন।

10/04/2024

Dear Rayhan,

I hope this letter finds you in good health, both physically and mentally. The holy month of Ramadan has come to an end, bringing with it the joyous occasion of Eid. After a month of fasting, may this Eid be celebrated with the anticipation of Allah's mercy and forgiveness, filled with happiness, peace, and prosperity.

Memories of childhood still linger, dressing up in new clothes, going to offer Eid prayers with you. We used to roam around, indulging in various types of sweets and delicacies. The joy of Eid remains unforgettable. Though things may not be the same as they were in our childhood, exchanging Eid greetings with you still fills my heart with warmth.

I pray to the Almighty for all your happiness, peace, and prosperity. Please convey my regards to Auntie and Angel. Give my affection to your younger brother. Wishing everyone a blessed Eid.

Yours sincerely,
Abdur Rahim Mia
Kamalapur, Dhaka

পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা ঈদের শুভেচ্ছা জানিয়ে বন্ধুকে চিঠি লেখার নিয়ম জানতে পেরেছেন। আমাদের আজকের পোস্ট টি যদি আপনার উপকারে এসে থাকে তাহলে অন্যদের সঙ্গে শেয়ার করতে পারেন। এই পোস্ট সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে জানাতে পারেন আমাদেরকে। আজ এই পর্যন্তই, সম্পূর্ন পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ্ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন