কোরবানির ঈদের নামাজের নিয়ম ২০২৪ | ইসলামিক বার্তা


কোরবানির ঈদ, যা ঈদ-উল-আযহা নামেও পরিচিত, মুসলিম উম্মাহর অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব। এই দিনে মুসলিমরা আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি দেন এবং এর মাধ্যমে ইব্রাহিম (আঃ) এর আত্মত্যাগের স্মরণ করেন। 

ঈদ-উল-আযহার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো ঈদের নামাজ। এই নামাজের মাধ্যমে মুসলিমরা তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আল্লাহর কাছে দোয়া করেন। আসুন, কোরবানির ঈদের নামাজের নিয়ম সম্পর্কে জেনে নেই।

ঈদ-উল-আযহার নামাজের নিয়ম ২০২৪

নামাজের সময়ঃ ঈদ-উল-আযহার নামাজ সূর্যোদয়ের প্রায় ১৫-২০ মিনিট পর থেকে যোহরের আগে পর্যন্ত আদায় করা যায়। তবে সাধারণত এটি সকালে আদায় করা হয়।

নামাজের স্থলঃ ঈদের নামাজ খোলা ময়দানে আদায় করা সুন্নত। তবে প্রয়োজন হলে মসজিদেও আদায় করা যায়।

নামাজের রাকাতঃ ঈদ-উল-আযহার নামাজ দুই রাকাত।

ঈদের নামাজের নিয়তঃ নামাজের আগে নিয়ত করতে হয়: "নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকআতাইনি ঈদি ঈদিল আযহা মাআ তাকবিরাতুল ইহরাম, আল্লাহু আকবার।" অর্থাৎ "আমি নিয়ত করছি, আল্লাহর সন্তুষ্টির জন্য ঈদ-উল-আযহার দুই রাকাত নামাজ তাকবির সহ আদায় করবো, আল্লাহু আকবার।"

ঈদের নামাজের তাকবিরঃ নামাজ শুরু করার পর ইমাম তাকবিরে তাহরিমা বলে, সবার সাথে নামাজ শুরু করবেন। ইমামের উচ্চস্বরে তাকবির বলার সঙ্গে সঙ্গে মুসল্লিরাও তাকবির বলবেন। প্রথম ও দ্বিতীয় তাকবির বলার সময় উভয় হাত কান বরাবর উঠিয়ে ছেড়ে দেবেন। তৃতীয় তাকবিরের সময় উভয় হাত কান বরাবর উঠিয়ে না ছেড়ে হাত বাঁধবেন। 

দ্বিতীয় রাকাআতঃ ইমাম সাহেব দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য সুরা মেলানোর পর রুকুতে যাওয়ার আগে অতিরিক্ত ৩ তাকবির প্রথম রাকাআতের মতোই আদায় করবেন। এরপর রুকু-সিজদা করার পর অন্যান্য নামাজের মতোই সালাম ফিরানোর মাধ্যমে নামাজ শেষ করবেন।

ঈদের নামাজের সুরা পাঠঃ প্রথম রাকাতে সুরা ফাতিহা পাঠের পর একটি সুরা (সাধারণত সুরা আ'লা বা সুরা ক্বাফ) এবং দ্বিতীয় রাকাতে সুরা ফাতিহা পাঠের পর আরেকটি সুরা (সাধারণত সুরা গাশিয়াহ বা সুরা কামার) পাঠ করা হয়।

ঈদের নামাজের খুতবাঃ নামাজ শেষ হওয়ার পর ইমাম খুতবা প্রদান করবেন। ঈদ-উল-আযহার খুতবা শোনা ও পালন করা সুন্নত। খুতবায় ইমাম ইসলামের বিভিন্ন বিষয়, কোরবানি এবং ইব্রাহিম (আঃ) এর কাহিনী সম্পর্কে আলোচনা করেন।

ঈদের দিনের কিছু সুন্নত ও আদব জেনে নেই

  • ঈদের দিন গোসল করা, সুন্দর পোশাক পরিধান করা এবং সুগন্ধি ব্যবহার করা।
  • ঈদের নামাজে যাওয়ার আগে কোরবানির পশু জবাই না করা।
  • ঈদগাহে যাওয়ার সময় তাকবির বলা: "আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।"
  • ভিন্ন পথে ফিরে আসা, ঈদগাহে এক পথ দিয়ে যাওয়া এবং অন্য পথ দিয়ে ফিরে আসা।

উপসংহার

প্রিয় পাঠক, আশা করি আজকের পোস্ট থেকে আপনারা কোরবানির ঈদের নামাজ বা ঈদ উল আযহার নামাজ পরার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। কোরবানির ঈদের নামাজ ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ ইবাদত। এটি মুসলিম উম্মাহর ঐক্য, সৌহার্দ্য ও সহানুভূতির প্রতীক। এই নামাজের মাধ্যমে আমরা আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি এবং আমাদের ঈমানের দৃঢ়তা বাড়িয়ে তুলি। আল্লাহ তায়ালা আমাদের সকলকে ঈদ-উল-আযহার প্রকৃত তাৎপর্য বোঝার এবং তার নিয়ম অনুসারে পালন করার তৌফিক দান করুন। আমিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন