বাংলায় ইমেইল লেখার নিয়ম | বৈদ্যুতিন চিঠি লেখার নিয়ম। (PDF সহ)

বাংলায় ইমেইল লেখার নিয়ম
বাংলায় ইমেইল লেখার নিয়ম ২০২৩
আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আচ্ছা আপনি কি বাংলায় ইমেইল লেখার নিয়ম জানেন? না জেনে থাকলে আজকের পোস্টটি আপনার জন্য অত্যন্ত উপকারী। আজকের পোস্ট থেকে আমরা বাংলায় ইমেইল লেখার সঠিক নিয়ম জেনে নিবো। তাই সম্পূর্ন লেখাটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

বাংলায় ইমেইল বলতে কি বোঝায়

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা অনেকেই জেনে থাকবে যে, তোমাদের পরীক্ষার সিলেবাসে বৈদ্যুতিন চিঠি বা ইমেইল অন্তর্ভুক্ত করা হয়েছে। তো, এই বৈদ্যুতিন চিঠি বা ইমেইল কিভাবে পরীক্ষার খাতায় লিখতে হয় সেটা আমাদেরকে জানতে হবে নতুবা আমরা পরীক্ষায় উত্তর প্রদান করতে পারবো না। 

বৈদ্যুতিন চিঠি বা ইমেইল হলো ইলেকট্রিক মেইল। আমরা যেমন বন্ধু বা প্রয়োজনের কাছে কাগজে চিঠি লেখি তেমনি অনলাইন চিঠি। এই চিঠি লিখতে কোনো কাগজের প্রয়োজন নেই। 

কিন্তু আমদের পরীক্ষায় এই ইমেইল লেখার জন্য কাগজ লাগবে। আমরা এই পোস্টটিতে জানতে পারবো পরীক্ষার খাতায় কিভাবে বাংলায় ইমেইল লিখলে ভালো নম্বর পাওয়া যাবে।

বাংলায় ইমেইল লেখার নিয়ম জানা কেন জরুরি

বন্ধুরা, নিয়ম না জানলে আমরা সঠিক ভাবে বাংলায় ইমেইল লিখতে পারবো না। আর আমরা যদি সঠিক ভাবে বাংলায় ইমেইল না লিখি তাহলে আমরা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবো না। এছাড়াও অনেকে টুকটাক নিয়ম শিখেই বাংলায় ইমেইল লেখা শুরু করে দেয় যা মোটেও ঠিক কাজ নয়। ইমেইল লিখে ভালো মার্ক পেতে হলে শুদ্ধ ভাবে বাংলায় ইমেইল লিখতে হবে। 

বাংলায় ইমেইল লেখার নিয়ম কি তা জেনে নেই

বাংলাতে ইমেইল লেখার ক্ষেত্রে আমাদেরকে কিছু গুরুত্বপূর্ন নিয়ম অনুসরণ করতে হবে। এই নিয়মগুলো অনুসরণ করে আমরা যদি ইমেইল লিখি তাহলে আমাদের ইমেইল টি সঠিক হবে। নিচে বাংলায় ইমেইল লেখার নিয়ম গুলো উল্লেখ করা হলো। আর পরীক্ষার খাতায় ইমেইল লেখার নিয়ম এর নমুনা পিডিএফ আকারে পোস্টের শেষের দিকে দেওয়া হয়েছে আপনারা সেটি দেখে নিবেন তাহলে একটু ধারনা পাবেন। 

১/ ইমেইলের ঠিকানা লেখার নিয়ম : ইমেইলের ঠিকানা লেখার সময়ে অনেকে কিছু অবাঞ্ছিত শব্দ ব্যবহার করে থাকে যেমন "ড্রিম বয়" "এঞ্জেল পরি" "ব্যাড বয়" "কিং বয়" ইত্যাদি। এই শব্দগুলো অপেশাদার আচরণের বহিঃপ্রকাশ তাই এই শব্দগুলো ব্যাবহার করা থেকে আমাদের বিরত থাকতে হবে। আমরা ইমেইলের ঠিকানা লিখতে আমাদের নাম ব্যবহার করতে পারি। নাম যদি হয় রইছ উদ্দিন তাহলে আমরা ইমেইল ঠিকানা লিখতে পারি (roiseuddin@gmail.com) এভাবে। আবার আমরা চাইলে আমাদের পেশা দিয়েও ইমেইল ঠিকানা লিখতে পারি, যেমন: (roisewriter@gmail.com) এভাবে। অন্যথায় আমরা ইমেইল ঠিকানা লিখতে নামের সাথে সংখ্যা যুক্ত করতে পারি যেমন: (roise0605@gmail.com) এভাবে আমরা সুন্দর পেশাদার ইমেইল ঠিকানা দিবো তাহলে আমাদের ইমেইল টি সঠিক হবে। 

২/ সম্ভাষণ লেখা : বন্ধু বান্ধব কিংবা স্যার যার কাছেই ইমেইল লিখুন না কেন সম্ভাষণ দিবেন কারণ সম্ভাষণ ইমেইলের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেকেই 'হাই/হ্যালো" দিয়ে ইমেইল লেখা শুরু করে যা ইমেইল লেখার সঠিক নিয়ম নয়। ইমেল লেখার ক্ষেত্রে যথেষ্ট মনোযোগী হতে হবে যেন আপনার ইমেইলটি মার্জিত হয়। এইজন্য আপনার ইমেইলটি যদি শিক্ষক বা এমন কারো কাছে লিখে থাকেন তাহলে ' Dear Sir ' বা ' প্রিয় স্যার ' সম্ভাষণ দিয়ে লিখা শুরু করবেন। আপনি চাইলে স্যার এর নাম উল্লেখ করে দিতে পারেন যদি জানা থাকে যেমন: ' Dear Ashik Sir ' বা ' প্রিয় আশিক স্যার ' ইংরেজিতে ইমেল লেখার ক্ষেত্রে ইংরেজিতে সম্ভাষণ এবং বাংলায় ইমেইল লেখার ক্ষেত্রে বাংলায় সম্ভাষণ লিখতে হবে। অন্যদিকে আপনি যদি আপনার বন্ধু বা এমন করো কাছে ইমেইল লিখেন তাহলে প্রিয় বন্ধুর নাম উল্লেখ করে লিখতে পারেন যেমন: ' Dear Asif ' বা ' প্রিয় আসিফ ' এভাবে সম্ভাষণ লিখতে পারেন।

৩/ বানান বা ব্যাকরণগত ভুল এড়িয়ে চলা : বাংলায় ইমেইল লেখার ক্ষেত্রে অনেকসময় দেখা যায় বানান কিংবা ব্যাকরণগত ভুল হয় সেজন্য ইমেইল লেখার সময় আমাদের মনোযোগী হতে হবে। ইংরেজি কিংবা বাংলায় যেই ভাষাতেই ইমেইল লিখুন না কেন বানান কিংবা ব্যাকরণ শুদ্ধ করে লেখার চেষ্টা করবেন। এজন্য বেশি বেশি চর্চা করবেন আগে থেকেই। আপনার সিলেবাসে যে সকল ইমেইল এর বিষয় দেওয়া আছে ওইগুলো চর্চা করে রাখলে আর বানান বা ব্যাকরণ ভুল হওয়ার সম্ভাবনা থাকে না।

৪/ ইমেইলের সাবজেক্ট সংক্ষিপ্ত করে লিখুন : ইমেইল লেখার সময় আমাদেরকে ওই ইমেইলের সাবজেক্ট লিখতে হয়। আমরা যারা আবেদনপত্র বা চিঠি লিখতে জানি তারা জানি যে আবেদনপত্র বা চিঠিতেও সাবজেক্ট লিখতে হয়। অনুরূপভাবে ইমেইলেও সাবজেক্ট লিখতে হয়। ইমেইল এর সাবজেক্ট লেখার সময় চেষ্টা করতে হবে অপ্রয়োজনীয় শব্দ ব্যবহার না করা। যতটা সম্ভব ছোটো করে সাবজেক্ট লেখা। আর সাবজেক্ট টি এমন ভাবে লেখা যাতে করে দৃষ্টি আকর্ষণ হয়। সুন্দর করে গুছিয়ে এক লাইনের মধ্যে সাবজেক্ট লিখবেন। যেমন : বেতন কমানোর জন্য আবেদন।

৫/ 'সিসি' ও 'বিসিসি' লেখা : ইমেইল এর ক্ষেত্রে আমরা দেখি যে ' সিসি ' এবং ' বিসিসি ' এই দুইটি অপশন থাকে। আমরা অনেকেই এই অপশন দুটোর মানে জানিনা। এখানে ' সিসি ' মানে হলো 'Carbon Copy' আর 'বিসিসি' মানে হলো 'Blind Carbon Copy' এই দুইটি অপশন কিভাবে কখন ব্যাবহার করতে হয় তা আমাদের জানতে হবে। আমরা যখন কাউকে মেইল পাঠাবো আমরা যদি সেই মেইলের কার্বন কপি বা অনুরূপ মেইল অন্য কাউকে পাঠিয়ে থাকি বা পাঠাই তাহলে "সিসি" এর ঘরে তার নাম লিখে দিতে হবে। আমরা কার কাছে কার্বন কপি পাঠালাম সেটি প্রাপককে জানানোর জন্যই এখানে 'সিসি' এর ঘরে তার নাম লিখে দিতে হবে। অনুলিপি আপনি কাদের কাছে পাঠাবেন এটা যদি প্রপককে না জানাতে চান তাহলে 'বিসিসি' বা ব্লাইন্ড কার্বন কপি এর ঘরে লিখতে হবে। সেখানে যার নিকট অনুলিপি পাঠাবেন তার ইমেইল টি লিখতে হবে। এই হলো সিসি আর বিসিসি এর কাজ। আপনি পরীক্ষার খাতায় ইমেইল লেখার সময় এই দুইটি অপশন না লিখলেও পারেন। এটা লেখা বাধ্যতামূলক নয়। আশা করি বুঝতে পেরেছেন।

৬/ ইমেইলের বডি অংশে অবাঞ্ছিত কথা না বলা : বাংলায় ইমেইল লেখার ক্ষেত্রে আমরা ইমেইলের বডি অংশে আমদের ইমেইল এর বিস্তারিত লিখবো। তবে এখানে অবাঞ্ছিত বা অতিরিক্ত কোনো কথা না লেখায় উত্তম। যতটুকু সম্ভব মূল কথা গুলো লেখা। একটু সাজিয়ে গুছিয়ে সুন্দরভাবে লেখা যাতে করে যেই ইমেইলটি পড়বে সে বুঝতে পারবে ইমেইলটি সুন্দরভাবে লেখা হয়েছে। 

৭/ নিবেদক বা প্রেরকের নাম ঠিকানা লেখা : এই অংশে যিনি ইমেইলটি লিখেছেন অর্থাৎ আপনার নাম ঠিকানা লিখবেন। যাতে করে প্রাপক বুঝতে পারেন এই ইমেইল টি কে লিখেছে। নতুবা আপনার ইমেইল টি অসম্পূর্ণ থেকে যাবে। 

এভাবে উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে বাংলায় ইমেইল লিখলে আশা করি ইমেইলটি সঠিক হবে। 

বাংলায় ইমেইল লেখার নিয়ম হলো খাতার ডান পাশে অথবা বাম পাশে অথবা ডান ও বাম পাশে, প্রথমে To এরপর cc এরপর bcc এরপর subject এরপর body এবং শেষে প্রেরকের নাম ঠিকানা দিয়ে একটি পূর্ণাঙ্গ ইমেইল। বাংলা ইমেইল কে বৈদ্যুতিন বার্তা বা চিঠি ও বলে থাকে অনেকে।

পরীক্ষার খাতায় ইমেইল লেখার নিয়ম 

আমরা পরীক্ষায় ইমেইল লেখার সময় হাতের লেখার প্রতি মনোযোগী হবো। হাতের লেখা সুন্দর হলে স্যাররা মার্ক বেশি দেওয়ার চেষ্টা করেন। এটা সত্যি কথা যে, হাতের লেখা স্যার এর দৃষ্টি আকর্ষণ করে এবং আপনার প্রতি একটি ভালো ধারণা পায়।

তাই ইমেইল লেখার সময় লেখার প্রতি মনোযোগী হবেন। আর ইমেইল অবশ্যই এক পৃষ্ঠায় লিখতে হয়। ইমেইল আপনি খাতার ডান পাশে বা বাম পাশে যেকোনো পাশেই লিখতে পারেন। দুই পৃষ্ঠা লেখার প্রয়োজন হলে খাতার বাম ও ডান এই দুই পাতায় লিখতে হবে।

হাতের লেখা একটু ছোটো করে লিখবেন জাতে এক পৃষ্ঠায় ধরে যায়। এভাবে পরীক্ষার খাতায় ইমেইল লিখলে ভালো মার্ক পাবেন বলে আশা করছি। বৈদ্যুতিন চিঠি লেখার নিয়ম আর ইমেইল লেখার নিয়ম একই। 

বৈদ্যুতিন চিঠি বা হয়ে থাকে কারণ এটি বৈদ্যুতিক মাধ্যম, এই চিঠি লেখার ক্ষেত্রে কোনো প্রকারের কাগজ কলমের প্রয়োজন হয় না। 

ইমেইল লেখার নিয়ম ইংরেজিতে জেনে নেই

ইংরেজিতে যদি ইমেইল লেখা আসে পরীক্ষায় তাহলে আমরা বাংলায় ইমেইল লেখার নিয়ম অনুযায়ী শুধু ইংরেজিতে ইমেইল লিখতে পারি। 

তাছাড়া বাংলায় ইমেইল লেখার নিয়ম আর ইংরেজিতে ইমেইল লেখার নিয়ম একই। নিচে আপনাদের বোঝার সুবিধার্থে আমি বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় ইমেইল এর নমুনা দিয়ে দিবো।

একটি ইমেইল দিয়ে অনেক ইমেইল লেখার নিয়ম দেখুন

আমরা যদি বাংলায় ইমেইল লিখতে পারি, আমরা যদি ইমেইল লেখার নিয়ম সম্পর্কে ভালো ধারণা নেই তাহলে সেই নিয়মে একটি ইমেইল পড়েই অনেকগুলো ইমেইল লিখতে পারবো। যাদের বানিয়ে লেখার অভ্যাস আছে তারা এই কাজটি ভালো করতে পারবে। নিচে একটি ইমেইল লেখার ফরম্যাট বা নমুনা ইমেইল দেওয়া হলো। এই নমুনা অনুযায়ী আপনি সকল ইমেইল লিখতে পারবেন।

To : ( এখানে প্রাপকের ইমেইল অ্যাড্রেস )

Cc: ( এখানে ফাঁকা রাখলে সমস্যা নেই )

Bcc:  (এখানে কিছু না লিখলেও হবে )


Subject:  ( এখানে ইমেইল এর বিষয় লিখতে হবে )

প্রিয় বন্ধু, ( এখানে জনাব, জনাবা বা প্রাপককে সম্মন্ধন করতে হবে ) 

এই অংশটি হলো ইমেইলের বডি। এখানে আপনার আবেদন বা চিঠি লিখতে হবে। সংক্ষেপে সুন্দর করে বানান ও ব্যাকরণ শুদ্ধ করে এখানে লিখতে হবে। যথাসম্ভব অতিরিক্ত কথা বা অবাঞ্ছিত শব্দ এড়িয়ে চলা। 

তোমার বন্ধু ( এখানে তোমার বন্ধু /আদরের/ স্নেহের / নিবেদক লিখতে হবে)

শরিফতুল্লাহ শাহীন ( এখানে প্রেরকের নাম লিখতে হবে )

মতিগ্রাম, ঢাকা ( এখানে প্রেরকের ঠিকানা লিখতে হবে )

এভাবে একটি ইমেইল বাংলায় লেখা সম্ভব। এই একটি নিয়ম অনুসরণ করে আপনি অনেকগুলো ইমেইল লিখতে পারবেন। 

বাংলায় ইমেইল নমুনা উত্তর


To : nazmussakib50@gmail.com

Cc:                                       

Bcc:                                       


Subject: জন্মদিনের শুভেচ্ছা।

প্রিয় বন্ধু,

আসসালামু আলাইকুম, প্রিয় নাজমুস সাকিব আমার বন্ধু আশা করি সুস্থ আছো, ভালো আছো। আজকের এই দিনটি তোমার জন্য অনেক গুরুত্বপূর্ন একটি দিন। 

আজকের এই দিনেই তুমি জন্মগ্রহণ করেছিলে। আজ তোমার শুভ জন্মদিন। আমি মন থেকে দোয়া করি তোমার আজকের দিনটা আনন্দের হোক, আগামী দিনগুলো আনন্দ আর সফলতায় জমে উঠুক। 

দোয়া করি তুমি অনেক বড় হও, ভালো মানুষ হও। আজ বিকালে তোমার জন্য আমরা একটি ছোট্ট আয়োজন করেছি সেখানে আমাদের অন্যান্য বন্ধুরা উপস্থিত থাকবে তুমি বিকাল 3 টায় কলেজের সামনে চলে এসো। আন্টি আঙ্কেল কে আমার সালাম দিও। ভালো থাকবে, আল্লাহ হাফেজ।

তোমার বন্ধু

শরিফতুল্লাহ শাহীন

মুন্সীপাড়া, যশোর


ইংরেজিতে ইমেইল নমুনা উত্তর



To : nabila780@gmail.com

Cc:                                       

Bcc:                                       


Subject: Importance of reading Newspaper.

Dear Sister,

Assalamu Alaikum, dear Nabila Islam, I hope you are healthy and well. I got your mail yesterday where you asked about the seriousness of newspaper reading. 

The importance of reading newspapers is immense. Newspapers contain various types of news and information. If we read newspaper regularly then we will read to know the news around us. 

Also reading newspaper has many more importance. By practicing reading newspapers, your reading speed will increase and your pronunciation will gradually improve. Your present intelligence will increase. 

Regular reading of newspapers will increase your interest in studies. Not more today. Give my greetings to my parents, Allah Hafez.

তোমার বড় ভাইয়া,

আব্দুর রব মুন্সী

নবাবপুর, ঢাকা


বাংলায় ইমেইল লেখার নিয়ম পিডিএফ নিয়ে নিন

বাংলায় ইমেইল কিভাবে লিখতে উপরে আমরা বিস্তারিত আলোচনা করেছি। বাস্তবে ইমেইল দেখতে কেমন এবং পরীক্ষার খাতায় কিভাবে ইমেইল লিখতে হয় সেই সম্পর্কে একটি পিডিএফ তৈরি করা হয়েছে। JSC, SSC, HSC সহ সকলের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। 

Nameবাংলায় ইমেইল ডেমো PDF
ClassALL
Last Update2023
Free download

আমাদের শেষ কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা জানতে পেরেছেন কিভাবে বাংলায় ইমেইল লেখা হয়। এই বিষয়ে কোনো প্রশ্ন বা মতামত বা কোনো প্রকারের জিজ্ঞাসা থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। আজকের পোস্টটি এই পর্যন্তই, সকলের শারীরিক সুস্থতা কামনা করে বিদায় নিচ্ছি, আল্লাহ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন