বহিঃস্থ কোণ কাকে বলে চিত্র সহ পূর্ণাঙ্গ বিবরণ

বহিঃস্থ কোণ কাকে বলে
বহিঃস্থ কোণ কাকে বলে
আসসালামু আলাইকুম, Teplive.com এর নতুন আরেকটি পোস্টে আপনাকে স্বাগতম। আপনি কি বহিঃস্থ কোণ কাকে বলে জানতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্ট টি আপনার জন্যই। আজকে আমরা বহিঃস্থ কোণ কাকে বলে বিস্তারিত জানবো। একটু জানিয়ে রাখি, আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত শিক্ষণীয় পোস্ট করা হয় তাই প্রতিদিন আমাদের সাইট ভিজিট করতে পারেন অথবা আমাদের ফেইসবুক পেইজে যুক্ত হতে পারেন ভবিষ্যতের কোন পোস্ট হয়তো আপনার কাজে আসতে পারে। ঠিকাছে আর কথা না বারিয়ে আমরা মূল আলোচনা শুরু করি। 

বহিঃস্থ কাকে বলে

বহিঃস্থ কোণ কাকে বলে - বহিঃস্থ কোণ কাকে বলে জানতে হলে আগে আমাদের জানতে হবে বহিঃস্থ কাকে বলে। বহিঃস্থ শব্দটির অর্থ হলো বাহিরে অবস্থিত। কোন কিছুর বাহিরে অবস্থিত হলে তাকে আমরা বহিঃস্থ বলে থাকি। 



বহিঃস্থ কোণ কাকে বলে class 7

বহিঃস্থ কোণ কাকে বলে class 7 - একটি ত্রিভুজের যেকোনো বাহুকে একদিকে বর্ধিত করে যে কোণ বা কোণ সমূহ পাওয়া যায় তাই ত্রিভুজের বহিঃস্থ কোণ। সপ্তম শ্রেণির জন্য এই সংজ্ঞাই যথেষ্ট। বিস্তারিত জানতে চাইলে আরও পড়তে পারেন।

বহিঃস্থ কোণ কাকে বলে সংজ্ঞা

বহিঃস্থ কোণ কাকে বলে - একটি ত্রিভুজের যেকোনো বাহুর যেকোনো এক দিকে বর্ধিত করা হলে বর্ধিত বাহুর সঙ্গে ত্রিভুজের বাহুর মিলে যে কোণ উৎপন্ন হয় তাকে বহিঃস্থ কোণ বলে। একটি ত্রিভুজের ৩ (তিনটি) বহিঃস্থ কোণ থাকতে পারে। নিচের চিত্রে আমরা দেখতে পাচ্ছি যে, ∠AOD এবং ∠EPB দুইটিই বহিঃস্থ কোণ। 
বহিঃস্থ কোণ কাকে বলে চিত্র
বহিঃস্থ কোণ কাকে বলে চিত্র
এখনও যারা বুঝতে পারেননি যে বহিঃস্থ কোণ কাকে বলে তারা একটি খাতা নিন, এবার একটি ত্রিভুজ (সমবাহু ত্রিভুজ) অঙ্কন করুন। এবার ত্রিভুজটির তিন বাহু শনাক্ত করুন যথাক্রমে AB, BC ও CA নাম দিয়ে। এবার এই তিনটি বাহুকে যেকোনো একদিকে বর্ধিত করুন। মনে রাখবেন, বহিঃস্থ কোণ নির্ণয়ের ক্ষেত্রে একটি বাহুর উভয় প্রান্ত বর্ধিত করা যাবে না।

এবার তিনটি বাহুর যেকোনো একদিক বর্ধিত করা হলে দেখুন ত্রিভুজের বাহুর সাথে কোণ উৎপন্ন হয়, এইটাই হলো বহিঃস্থ কোণ। এবার দেখি, একটি সমবাহু ত্রিভুজের প্রত্যেকটি বাহু সমান কোণ ও সমান। আমরা জানি, সমবাহু ত্রিভুজের প্রত্যেকটি কোণের পরিমান ৬০° (ডিগ্রি)। সেহুতু বহিঃস্থ কোণের পরিমান হবে ১৮০ - ৬০ = ১২০° (ডিগ্রি)। অর্থাৎ ত্রিভুজের বহিঃস্থ কোণের পরিমান হলো ১২০° (ডিগ্রি)। 

আবার, একটি ত্রিভুজের বহিঃস্থ কোণ হলো তিনটি। অতএব, একটি ত্রিভুজের বহিঃস্থ কোণ গুলোর সমষ্টি হলো ৩৬০° (ডিগ্রি) বা ৪ সমকোণ। তাহলে প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আমরা জানলাম বহিঃস্থ কোণ কাকে বলে, বহিঃস্থ কোণ নির্ণয়য়, বহিঃস্থ কোণের ছবি বা চিত্র, বহিঃস্থ কোণের অনুপাত ইত্যাদি আনুসাঙ্গিক বিষয়সমূহ। এছাড়াও অন্তঃস্থ বিপরীত কোণ কাকে বলে অনেকেই প্রশ্ন করেন - অন্তঃস্থ কোণের বিপরীত কোণ হলো বহিঃস্থ কোণ। 

ট্যাগঃ বহিঃস্থ কোণ এর চিত্র, ত্রিভুজের বহিঃস্থ কোণ কাকে বলে, ত্রিভুজের বহিঃস্থ কোণ কি?, অন্তঃস্থ বিপরীত কোণ কাকে বলে, ত্রিভুজের অন্তঃস্থ কোণ কাকে বলে, ত্রিভুজের বহিঃস্থ কোণ কয়টি, বহিঃস্থ কোণ কাকে বলে চিত্র সহ, বহিঃস্থ কোণ কাকে বলে class 7, বহিঃস্থ কোণ এর চিত্র, অন্তঃস্থ কাকে বলে, বহিঃস্থ কোণ কি, বহিঃস্থ কাকে বলে, বহিঃস্থ কোণ কাকে বলে চিত্র সহ, বহিঃস্থ কোণ কি, বহিঃস্থ কোণ কাকে বলে চিত্র সহ, অন্তঃস্থ কোণ কাকে বলে চিত্র, অন্তঃস্থ কোণ কাকে বলে class 7, ত্রিভুজের বহিঃস্থ কোণ কয়টি, বহিঃস্থ কাকে বলে, অন্তঃস্থ বিপরীত কোণ কাকে বলে, ত্রিভুজের অন্তঃস্থ কোণ কাকে বলে
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন