হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন - পূর্ণাঙ্গ ব্যাখা দেখুন।

হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন জেনে নিন।
হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন

হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন তা জেনে নেই

আপনি কি হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন? তা জানতে চাচ্ছেন? তাহলে আর কোন চিন্তা নেই, কারন আপনি সঠিক জায়গায়ই এসেছেন। আজকের পোস্টে আমরা আলোচনা করবো "হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন?" তাহলে চলুন আমরা জেনে নেই হিসাববিজ্ঞানকে কেন ব্যবসায়ের ভাষা বলা হয়!

প্রথমে আমরা জেনে নেই - হিসাববিজ্ঞান কাকে বলে! অনেকেই প্রশ্ন করেন হিসাববিজ্ঞান কি বা হিসাববিজ্ঞান কাকে বলে? 

উত্তর হলো: হিসাববিজ্ঞান হলো এমন একটি প্রক্রিয়া যেখানে কোন প্রতিষ্ঠান বা কোন ব্যক্তির যাবতীয় আর্থিক কার্যক্রম যেমন আয় ব্যয় ক্রয় বিক্রয় পাওনা পরিশোধ ইত্যাদি হিসাবের বইতে বিজ্ঞানসম্মত উপায়ে লিপিবদ্ধ থাকে এবং নির্দিষ্ট সময় শেষে আর্থিক কার্যাবলীর ফলাফল জানা যায় তাই হলো হিসাববিজ্ঞান। আরো সংক্ষেপে বলতে গেলে বলা যায় - বিজ্ঞানসম্মত উপায়ে লেনদেন সমূহ লিপিবদ্ধ করার কৌশলকে বলা হয় হিসাববিজ্ঞান। 

আশা করি আপনারা হিসাববিজ্ঞান কাকে বলে সেটি বুঝতে পেরেছেন। ঠিকাছে এখন আমরা জানবো হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন। 

R F Meigs, M A Meigs এবং W B Meigs তাদের "Financial Accounting" গ্রন্থে উল্লেখ করেছেন - 'হিসাববিজ্ঞান হল ব্যাবসায়ের ভাষা, এর মাধ্যমে ব্যাবসায়ীরা লক্ষ্য স্থির রাখেন, ফলাফল পরিমাপ করেন এবং ফলাফল মূল্যায়ন করেন।'

ভাষা হলো মানুষের মনের ভাব প্রকাশ করার প্রধান মাধ্যম। সকল মানুষই তার চিন্তা-ভাবনা, অনুভুতি, আবেগ, ভালোবাসা ভাষার মাধ্যমে প্রকাশ করে। অনুরুপভাবে হিসাববিজ্ঞান কোন প্রতিষ্ঠানের আর্থিক ফলাফল তৈরি এবং আর্থিক অবস্থা উপস্থাপন করার জন্য হিসাব প্রক্রিয়ার সাহায্য নিয়ে থাকে। 

আধুনিক হিসাববিজ্ঞানকে ব্যাবসায়ের ভাষা বলা হয়। কারন, কারবার প্রতিষ্ঠানের জন্য যে কোন ধরণের তথ্য হিসাববিজ্ঞানের মাধ্যমে পাওয়া যায়। প্রতিষ্ঠানের সাথে জড়িত সকল ধরনের পক্ষ সমূহ যেমন দেনাদার, বিনিয়োগকারী, পাওনাদার, ঋণদাতা, গবেষণাকারী প্রতিষ্ঠান সম্পর্কে যে কোন তথ্য পেয়ে থাকে।

সারসংক্ষেপে 

প্রশ্নঃ হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন? 
উত্তরঃ হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কারণ হিসাববিজ্ঞান এর মাধ্যমে ব্যবসায়ীরা তাদের লক্ষ্য স্থির রাখতে পারেন, ফলাফল পরিমাপ করতে পারেন এবং ফলাফল মূল্যায়ন করতে পারেন যার কারণে হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয়।

কিছু বিশেষ কারনের জন্য হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন তার যুক্তি পাওয়া যায়, সেগুলো হলঃ


(১) আর্থিক ফলাফল নির্ণয়ঃ প্রতিষ্ঠানের সংগঠিত লেনদেনগুলো হিসাববিজ্ঞানের নিয়ম নীতি ও প্রথা অনুযায়ী বিজ্ঞানসম্মত উপায়ে সু-বিন্যস্ত করে সংরক্ষন করা থাকে। সংরক্ষিত উপাত্তসমূহকে প্রক্রিয়াকরণ করার মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক ফলাফল বের করা হয়। এই আর্থিক ফলাফল এর প্রতিবেদন থেকে নিম্নে উল্লেখিত তথ্য সমূহ পাওয়া যায়ঃ-

ক. নীট লাভ বা ক্ষতি; 
  • খ. মোট লাভ বা ক্ষতি; 
  • গ. প্রতিষ্ঠানের উপার্জন ক্ষমতা; 
  • ঘ. ব্যাবস্থাপনা পক্ষের দক্ষতা।

(২) আর্থিক অবস্থা প্রকাশঃ প্রতিষ্ঠানের আর্থিক লেনদেন গুলোর হিসাব বিজ্ঞানসম্মত উপায়ে লিপিবদ্ধ করা হয় বলে উক্ত প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা বুঝতে পারা যায়। এছারাও এই আর্থিক লেনদেন লিপি থেকে আরও কিছু তথ্য পাওয়া যায় সেগুলো হলঃ 

  • ক. প্রতিষ্ঠানের চলতি সম্পদ ও দায়ের পরিমাণ; 
  • খ. প্রতিষ্ঠানের স্থায়ী সম্পদ ও দায়ের পরিমাণ; 
  • গ. প্রতিষ্ঠানের মূলধন ও ঋণ এর পরিমাণ।

(৩) নগদ প্রবাহঃ হিসবাবিজ্ঞানে এর কারনে একটি নির্দিষ্ট সময় পর কতটুকু নগদ প্রদান। এছারাও ব্যাবস্থাপনা মালিকপক্ষকে তথ্য প্রদান করা যায়। 

উপরের আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম যে, ভাষা যেমন মানুষের মনের ভাব প্রকাশের জন্য যতটা গুরুত্বপূর্ণ সেরকম হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয়। 

প্রিয় শিক্ষার্থী যদি তোমাদের পরীক্ষায় আসে - হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন? তাহলে তোমরা উপরের সমস্ত বর্ণনা টুক দিলেই আশা করি ভালো মার্কস পাবেন। তাই ভালো করে আমাদের আলোচনাটি পড়ে ফেলুন। আপনি চাইলে আমাদের এই পেইজের লিঙ্কটি কপি করে রাখতে পারেন অথবা হোম স্ক্রিনে অ্যাড করে রাখতে পারেন তাহলে পরবর্তীতে প্রয়োজন হলে দেখে নিতে পারবেন।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আমাদের নিবন্ধটি আপনার কাছে ভালো লেগেছে। হিসাববিজ্ঞানকে ব্যবসায়ের ভাষা বলা হয় কেন সেই সম্পর্কে জানতে পেরেছেন। আমরাও সবসময় আপনাদের উপকারে আসবে এমন ভাবেই পোস্ট তৈরি করি। আজকের পোস্ট টি সম্পর্কে কোন জিজ্ঞাসা বা মতামত থাকলে আমাদেরকে কমেন্ট করে অথবা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। এছারাও আপনার হিসাববিজ্ঞানের পিডিএফ বা বই এর নোট লাগলে আমাদের জানাতে পারেন আমরা তা পোস্ট করে দিব। 

Teplive.com একটি ব্লগ সাইট যেখানে সব উপকারি তথ্য শেয়ার করা হয়, টেক, এডুকেশন ইত্যাদি বিষয়ে আমরা নিবন্ধ প্রকাশ করে থাকি। আজ এই পর্যন্তই দেখা হবে নতুন কোন পোস্টে। নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের আপডেট উপভোগ করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন