পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪ (বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়)

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪
পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আপনি কি ২০২৪ সালের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে চান? আপনি কি জানতে চান কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত পয়েন্ট লাগে? তাহলে আপনি সঠিক জায়গায়ই এসেছেন। 

আজকের নিবন্ধে আমরা বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির যোগ্যতা সম্পর্কে আলোচনা করেছি। সম্পূর্ণ পোস্ট টি পড়লে আপনি সেই সম্পর্কে সুস্পষ্ট ধারনা অর্জন করতে পারবেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যোগ্যতা প্রয়োজন হয়। আর তা হল, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাথে সাথে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ও ভালো হতে হয়। আজকের পোস্টে আপনারা সেই সম্পর্কেই জানতে পারবেন যে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত পয়েন্ট প্রয়োজন হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত পয়েন্ট লাগে

ক ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগে ভর্তি হতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৪র্থ বিষয় সহ মোট জিপিএ ৮.০০ লাগে। আলাদা ভাবে এসএসসি এবং এইচএসসি পরীক্ষাতে নূন্যতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

খ ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক ইউনিটে বা খ ইউনিটে আবেদন যোগ্যতা হল এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ৪র্থ বিষয় সহ নূন্যতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.৫০ প্রয়োজন হয়।

গ ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট বা বাণিজ্য বিভাগে আবেদন করতে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ৪র্থ বিষয় সহ নূন্যতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

চ ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ ইউনিট বা চারু ও কারিকলা অনুষদে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি তে নূন্যতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৬.০০ থাকতে হবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা

ক ইউনিটঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ বা ক ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসি তে আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.৫০ পেতে হবে এবং মোট জিপিএ ৮.২৫ থাকতে হবে।

খ ইউনিটঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগ বা খ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসি তে আলাদা ভাবে জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

গ ইউনিটঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি দুই পরীক্ষায় আলাদা ভাবে ৩.৫০ এবং মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। 

ডি ইউনিটঃ এই ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি তে মোট জিপিএ ৮.০০, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৩.৫০ এবং ব্যাবসায় বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮.০০ প্রয়োজন হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা

ক ইউনিটঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট বা বিজ্ঞান বিভাগে আবেদন করতে বা ভর্তি হতে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় কমপক্ষে ৪.০০ এবং মোট জিপিএ ৮.৫০ পেতে হবে। 

খ ইউনিটঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট বা মানবিক বিভাগে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ ৮.০০ পেতে হবে। 

গ ইউনিটঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে ৩.৫০ এবং মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

ডি ইউনিটঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের D ইউনিটে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি দুই পরীক্ষায়ই আলাদাভাবে জিপিএ ৪.০০ এবং মোট জিপিএ ৯.০০ থাকতে হবে।

ই ইউনিটঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের E ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.০০ প্রয়োজন হবে।

IBA ইউনিটঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এই ইউনিটে ভর্তির যোগ্যতা হল এসএসসি ও এইচএসসি উভয় পরিক্ষাতেই আলাদাভাবে ৪.০০ এবং মোট জিপিএ ৮.৫০ থাকা লাগবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা 

ক ইউনিটঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট বা বিজ্ঞান বিভাগে আবেদন করতে এসএসসি ও এইচএসসি পরীক্ষাতে আলাদাভাবে জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ ৮.০০ থাকা লাগবে।

খ ইউনিটঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট বা মানবিক বিভাগে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

গ ইউনিটঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট বা বাণিজ্য বিভাগে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতে আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ ৭.০০ পেতে হবে। 

গুচ্ছে অন্তর্ভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা

ক ইউনিটঃ গুচ্ছে অন্তর্ভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট বা বিজ্ঞান বিভাগে ভর্তির যোগ্যতা হল এসএসসি ও এইচএসসি তে কমপক্ষে জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

খ ইউনিটঃ গুচ্ছে অন্তর্ভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের খ ইউনিট বা মানবিক বিভাগে ভর্তি হতে হলে আপনাকে এসএসসি ও এইচএসসি তে জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ ৬.০০ থাকতে হবে।

গ ইউনিটঃ গুচ্ছে অন্তর্ভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটে ভর্তি হতে হলে আপনাকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় আলাদা আলাদাভাবে জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ ৬.৫০ পেতে হবে।

এই হচ্ছে আপনাদের ২০২৪ সালের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা। এই যোগ্যতা না থাকলে অর্থাৎ জিপিএ পয়েন্ট না থাকলে আপনি আবেদন করতে পারবেন না। আবেদন করতে না পারা মানে ভর্তি পরীক্ষাও দিতে পারবেন না। আপনাকে অবশ্যই এই যোগ্যতা গুলো যাচাই করে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয় টার্গেট করে প্রস্তুতি নিতে হবে।

গুচ্ছের মধ্যে ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। অনেকেই জানতে চান এই বিশ্ববিদ্যালয় গুলো কি কি। নিচে গুচ্ছের ২২ টি বিশ্ববিদ্যালয় দেওয়া হয়েছেঃ

Line NumberUniversity NameLocation
1Jagannath UniversityDhaka
2Islamic UniversityKushtia
3Khulna UniversityKhulna
4Comilla UniversityComilla
5Kazi Nazrul Islam UniversityTrishal, Mymensingh
6Begum Rokeya University, RangpurRangpur
7Barishal UniversityBarishal
8Rabindra University, BangladeshShahjadpur, Sirajganj
9Bangabandhu Sheikh Mujibur Rahman Digital University, BangladeshKishoreganj
10Sheikh Hasina UniversityNetrokona
11Shahjalal University of Science and TechnologySylhet
12Haji Mohammad Danesh Science and Technology UniversityDinajpur
13Maulana Bhasani Science and Technology UniversityTangail
14Noakhali Science and Technology UniversityNoakhali
15Jashore Science and Technology UniversityJashore
16Pabna Science and Technology UniversityPabna
17Bangabandhu Sheikh Mujibur Rahman Science and Technology UniversityGopalganj
18Rangamati Science and Technology UniversityRangamati
19Bangamata Sheikh Fojilatunnesa Mujib Science and Technology UniversityJamalpur
20Patuakhali Science and Technology UniversityPatuakhali
21Bangabandhu Sheikh Mujibur Rahman UniversityGazipur
22Chandpur Science and Technology UniversityChandpur

এই বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি হতে যে যোগ্যতা প্রয়োজন তা আপনারা ইতোমধ্যেই জানতে পেরেছেন আশা করি। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে আপনাদের আরও কিছু তথ্য জানা থাকা ভালো। এর জন্য নিচের দেওয়া পোস্ট টিতে ক্লিক করে পড়ে নিন।


পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪ নোটিশ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪ নোটিশ
পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪ নোটিশ

আমাদের সর্বশেষ কথা

প্রিয় শিক্ষার্থী, আজকের পোস্টের আলোচ্য বিষয় ছিল, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা ২০২৪ সাল। আশা করি আপনারা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি যোগ্যতা সম্পর্কে জানতে পেরেছেন। আজকের পোস্ট সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে বা যদি কোন জিজ্ঞাসা থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন কমেন্ট বা ফেসবুক পেইজের মাধ্যমে। আজকের পোস্টটি এখানেই শেষ করছি, সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন