জলবায়ুর উপাদান গুলো কি কি (A to Z) বিস্তারিত ব্যাখা সহ জেনে নিন

জলবায়ুর উপাদান গুলো কি কি
জলবায়ুর উপাদান গুলো কি কি

আসসালামু আলাইকুম, আপনি কি জানেন জলবায়ু কাকে বলে? বা আপনি কি জানেন জলবায়ুর উপাদান গুলো কি কি? যদি আপনি আরও ভালো করে জানতে চান জলবায়ুর উপাদান গুলো সম্পর্কে এবং জলবায়ু সম্পর্কে তাহলে দয়া করে এই পোস্ট টি মনোযোগ দিয়ে পড়ুন। আজকের এই পোস্ট টি পড়ার পড়ে আপনি আপনার কাঙ্খিত সকল প্রশ্নের সমাধান পেয়ে যাবেন আশা করি। তাহলে চলুন শুরু করা যাক। 

জলবায়ুর কাকে বলে সংজ্ঞা সহ ব্যাখা

জলবায়ুর উপাদান গুলো কি কি তা জানারা আগে আমাদের জেনে নিতে হবে জলবায়ু কাকে বলে। জলবায়ু কে ইংরেজিতে Climate বলা হয়। জলবায়ুর সংজ্ঞা হচ্ছে কোন নির্দিষ্ট স্থানে দীর্ঘ সময়ের গড় আবহাওয়াকে ঐ স্থানের জলবায়ু বলা হয়। 

এখানে আমরা নতুন আরেকটি বিষয় দেখতে পাচ্ছি সেটা হচ্ছে আবহাওয়া। এখন আবহাওয়া টা আবার কি? আবহাওয়া কাকে বলে এবং আবহাওয়ার উপাদান গুলো সম্পর্কে জানতে এই পোস্ট টি পড়ুন। 


আচ্ছা ঠিকাছে, এখন আমরা জলবায়ুর সংজ্ঞা জানতে পারলাম। তাহলে জলবায়ুর সংজ্ঞা থেকে আমরা দেখলাম যে, দীর্ঘ সময় কোন নির্দিষ্ট স্থানের আবহাওয়ার পরিবর্তন বা গড় অবস্থাকে ঐ স্থানের জলবায়ু বলে। 

সাধারণত কোন স্থানের ৩০ থেকে ৩৫ বছরের গড় আবহাওয়ার অবস্থাকে জলবায়ু বলা হয়ে থাকে। তবে ক্ষেত্রবিশেষ এই সময় বাড়তে বা কমতে পারে। জলবায়ুর ৫ টি উপাদান রয়েছে যার মাধ্যমে জলবায়ুর অবস্থা নির্দেশিত হয়। 

জলবায়ুর কতগুলো উপাদান বিদ্যমান রয়েছে। জলবায়ুর বিভিন্ন উপাদানের পরিবর্তন ও প্রভাব সরাসরি জলবায়ুতে পরিলক্ষিত হয়। এখন আমরা জলবায়ুর এই উপাদান গুলো সম্পর্কে জানবো। 

জলবায়ুর উপাদান গুলো কি কি জেনে নেই

জলবায়ুর কয়েকটি প্রধান উপাদান রয়েছে যেগুলোর প্রভাব জলবায়ুতে সরাসরি প্রতিফলিত হয়। জলবায়ুর প্রধান উপাদান গুলো হচ্ছেঃ 

  • বায়ুর তাপ
  • বায়ুর চাপ
  • বায়ুর আদ্রতা
  • বারিপাত বা বৃষ্টিপাত
  • বায়ুপ্রবাহ

মুলত এই পাঁচটি উপাদান গুলোর উপরে আবহাওয়া কিংবা জলবায়ুর পরিবর্তন নির্ভর করে। জেহুতু জলবায়ুর সংজ্ঞা হতে আমরা জানলাম যে, কোন স্থানের দীর্ঘ সময়ের আবহাওয়ার গড় হচ্ছে ঐ স্থানের জলবায়ু। তাই আবহাওয়ার প্রধান উপাদান আর জলবায়ুর প্রধান উপাদান গুলো একই। 

আমরা জলবায়ুর প্রধান উপাদান গুলো কি কি তা জানতে পারলাম। এখন আমরা এই উপাদান গুলো সম্পর্কে আরও বিস্তারিত জানার চেষ্টা করবো তাহলে এই বিষয়ে জানার আর কোন ঘাটতি থাকবে না। 

জলবায়ুর উপাদান গুলো কি কি বিস্তারিত ব্যাখা

ইতিমধ্যেই আমরা জলবায়ুর উপাদান গুলো সম্পর্কে অবগত হয়েছি। এখন আমরা এই উপাদান গুলো সম্পর্কে বিস্তারিত জানবো। পৃথিবীর একেক অঞ্চলে একেক রকমের পরিবেশ লক্ষ্য করা যায়। আর এই ভিন্নতার কারন হচ্ছে এই আবহাওয়া এবং জলবায়ু। 

আবহাওয়া এবং জলবায়ু দুইটি পরস্পর সম্পর্কিত। তাই জলবায়ুকে বুঝতে হলে আমাদের আবহাওয়া সম্পর্কে ব্যাসিক ধারনা থাকতে হবে। আবহাওয়া হচ্ছে সল্প সময়ের অবস্থা আর জলবায়ু হচ্ছে দীর্ঘ সময়ের গড় অবস্থা। পৃথিবীর একেক স্থানে একেক রকমের আবহাওয়া লক্ষ্য করা যায়। 

তাই জন্য, পৃথিবীর সকল স্থানের জলবায়ু একরকম নয়। আবহাওয়ার মতো জলবায়ুর উপাদান গুলোও হলো তাপমাত্রা, আদ্রতা, চাপ, বৃষ্টিপাত ও বায়ু প্রবাহ। সুতরাং আবহাওয়া যেমন কোন স্থানের সল্প সময়ের অবস্থাকে বোঝায় জলবায়ু তেমন কোন অঞ্চলের ৩০ থেকে ৪০ বছরের গড় অবস্থাকে বোঝায়। আবহাওয়া নিয়ত পরিবর্তন হলেও জলবায়ু নিয়ত পরিবর্তনশীল নয়। 

জলবায়ু সম্পর্কিত প্রশ্নোত্তর

নিচে জলবায়ু সম্পর্কিত কিছু বহুনির্বাচনী প্রশ্ন দেওয়া হলো এই প্রশ্ন গুলো অনুশীলন করুন। জলবায়ু সম্পর্কিত এমসিকিউঃ 

কোনগুলো জলবায়ুর নিয়ামক?

ক) মৃত্তিকা, অক্ষাংশ
খ) বায়ুর ঘনত্ব
গ) আহ্নিক গতি, বার্ষিক গতি
ঘ) বায়ুর মৃদুভাবাপন্ন

উত্তরঃ ক) মৃত্তিকা, অক্ষাংশ

কোনটি বায়ুপ্রবাহের প্রভাব?

ক) মাছের বংশ বৃদ্ধি
খ) ভুমিতে জলীয়বাষ্প হ্রাস পাওয়া
গ) শব্দ তরঙ্গ বেড়ে যাওয়া
ঘ) ভুমিক্ষয়

উত্তরঃ ঘ) ভুমিক্ষয়

জলীয়বাষ্প কি বা কাকে বলে?

ক) আবহাওয়ার সল্প অবস্থাকে
খ) বায়ুর ঘনত্বকে
গ) দীর্ঘ সময়ের আবহাওয়ার গড়কে
ঘ) বায়ুতে জলীয়বাষ্পের পরিমাণকে

উত্তরঃ গ) দীর্ঘ সময়ের আবহাওয়ার গড়কে

কোনগুলো জলবায়ুর উপাদান?

ক) মাটি, পানি
খ) পানির ঘনত্ব
গ) আহ্নিক গতি, বার্ষিক গতি
ঘ) চাপ, তাপ

উত্তরঃ ঘ) চাপ, তাপ


উপসংহারঃ আশা করছি আজকের পোস্ট টি জলবায়ুর উপাদান গুলো সম্পর্কে এবং জলবায়ু সম্পর্কে বিস্তারিত জানতে আপনাকে সহযোগিতা করেছে। এতক্ষনে নিশ্চয়ই আপনি জলবায়ুর উপাদান গুলো কি কি তা জানতে পেরে গেছেন। আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত আর কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন। আজকের পোস্ট টি এখানেই শেষ করছি, সবাই সুস্থ থাকবেন আর আমাদের ওয়েবসাইট এর সঙ্গেই থাকবে, আল্লাহ্‌ হাফেজ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন