মৌসুমী জলবায়ু কাকে বলে (A to Z) বৈশিষ্ট্যসহ ব্যাখা জেনে নিন

মৌসুমী জলবায়ু কাকে বলে
মৌসুমী জলবায়ু কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। আমাদের ওয়েবসাইট এর আজকের পোস্টে আপনাকে স্বাগত। আজকে আমরা মৌসুমী জলবায়ু কাকে বলে সেই সম্পর্কে এই পোস্টে বিস্তারিত আলোচনা করেছি। আপনি নিশ্চয়ই মৌসুমী জলবায়ু কাকে বলে তা জানতে চান। তাহলে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। 

মৌসুমী জলবায়ু কাকে বলে জেনে নেই

মৌসুম শব্দটি মুলত আরবি শব্দ মাওসিম (مَوْسِمٌ) থেকে এসেছে। যার অর্থ হল কাল বা ঋতু। সাধারণত যে অঞ্চল বা এলাকার উপর দিয়ে মৌসুমি জলবায়ু প্রবাহিত হয়, সেই অঞ্চল বা এলাকার জলবায়ুকে মৌসুমি জলবায়ু বলে। 

যেহুতু মৌসুমি মানে হচ্ছে কাল বা ঋতু আর জলবায়ু বলতে বোঝায় আবহাওয়ার গড় অবস্থা, তাই যেই জলবায়ু ঋতু বা কাল পরিবর্তন করে তাঁকে মৌসুমি জলবায়ু বলা হয়। আবার যে বায়ু শীতকালে ও গ্রীষ্মকালে বিপরীত দিক থেকে প্রবাহিত হয় তাকে মৌসুমি বায়ু বলে।

মৌসুমী জলবায়ু কাকে বলে সংজ্ঞা

ঋতু পরিবর্তনের সাথে সূর্যের উত্তাপের কারনে বায়ুর দিকের পরিবর্তন ঘটে একেই মৌসুমি বায়ু বলে আর এই বায়ু যেসব অঞ্চল বা দেশের উপর দিয়ে যায় সেইসব দেশের বা অঞ্চলের জলবায়ুকে মৌসুমি জলবায়ু বলে। 

মৌসুমি জলবায়ু সম্পর্কে আরও কিছু তথ্য, মৌসুমি জলবায়ু গ্রীষ্মকালে জলভাগ থেকে স্থলভাগের দিকে প্রবাহিত হয় যার কারনে গ্রীষ্মকালের আবহাওয়া ভেজা ভেজা থাকে বা গ্রীষ্মকালের আবহাওয়ায় জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকে। অপরদিকে শীতকালে মৌসুমি বায়ু স্থলভাগের দিক থেকে জলভাগের দিকে প্রবাহিত হয়।

যার কারনে শীতকালের আবহাওয়া শুষ্ক থাকে বা শীতকালের বায়ুতে জলীয়বাষ্প কম থাকে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত, বাংলাদেশ, পাকিস্থান, থাইল্যান্ড, লাওস, মিয়ানমার, মালোয়োশিয়া, ফিলিপাইন, জাপানের কিছু অংশের জলবায়ুকে মৌসুমি জলবায়ু বলা হয়। 


মৌসুমি জলবায়ুর বৈশিষ্ট্য

শীতকালে আবহাওয়া শুষ্ক থাকার কারন হচ্ছে এই মৌসুমি বায়ু। সাধারণত মৌসুমি বায়ুতে জলীয়বাষ্পের পরিমাণ কম থাকে তাই শীতকালে আবহাওয়া শুষ্ক থাকে। নিরক্ষরেখার উভয়দিকে গড়ে ১০ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি  অক্ষাংশ পর্যন্ত বিস্তৃত থাকে। 

তবে ভারতীয় উপমহাদেশীয় অঞ্চলে ৩০ ডিগ্রি পর্যন্ত বিস্তৃত থাকে। শরৎকালে মৌসুমি বায়ুর প্রত্যাবর্তন ঘটে। মৌসুমি জলবায়ুর কারনে গ্রীষ্মকালে সূর্যরশ্মি লম্বভাবে পতিত হয়। এবং মৌসুমি জলীয়বাষ্পের অঞ্চলে গ্রীষ্মকালে তাপমাত্রা ২৭ ডিগ্রি থেকে ৩২ ডিগ্রি থাকে। 

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আজকের পোস্টের আলোচ্য বিষয় ছিল মৌসুমী জলবায়ু কাকে বলে, এই সম্পর্কে আশা করি আর কোন প্রশ্ন নেই কেননা উপরের নিবন্ধে সকল প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। এরপরও যদি আপনার এই বিষয়ে আর কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আজকের পোস্ট টি এই পর্যন্তই, আমাদের অন্যান্য পোস্ট গুলো পড়বেন। খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন