শবে মেরাজের রোজা কয়টি, শবে মেরাজের রোজা কত তারিখে ২০২৪ | Sobe Merajer Roja

শবে মেরাজের রোজা কয়টি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। আপনি কি শবে মেরাজের রোজা কয়টি এবং শবে মেরাজের রোজা কত তারিখে সেই সম্পর্কে জানতে চান? তাহলে এই ইনফরমেটিভ আর্টিকেলটি আপনার উপকারে আসতে পারে। 

কেননা আজকের আর্টিকেলে আমরা ২০২৪ সালের শবে মেরাজ কত তারিখে এবং শবে মেরাজের রোজা কতটি সেই সম্পর্কে আলোচনা করেছি। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনারা আপনাদের সকল প্রশ্নের সঠিক উত্তর পেয়ে যাবেন।

শবে মেরাজ কত তারিখে বা শবে মেরাজের রোজা কত তারিখে ২০২৪

শবে মেরাজ মানে হচ্ছে উর্ধ্ব গমন কারী। এই দিনে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর নিকট সাক্ষাৎ করেন এবং এই দিনে শেষ নবীর উম্মতের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ আল্লাহর তরফ থেকে উপহারস্বরূপ দেওয়া হয়। 

আর এই নামাজই হচ্ছে জান্নাতের চাবিকাঠি। এই ঘটনার কারণে মুসল্লিরা শবে মেরাজের রাতকে পবিত্র রাত মনে করেন। তাই অনেকেই নফল নামাজ বা নফল রোজা রেখে মহান আল্লাহর নিকট শুকরিয়া জ্ঞাপন করেন। ২০২৪ সালের শবে মেরাজ আগামী ৮ ফেব্রুয়ারি দিবাগত রাত। 

তাই অনেকেই এই সময়ের পরবর্তী সময়গুলোতে শবে মেরাজের রোজা রাখবেন। শবে মেরাজের রোজা নফল ইবাদতের জন্য আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ সরকারি ছুটি থাকবে। সবাই মেরাজের রোজা রাখার যৌক্তিকতা এবং ফজিলত সম্পর্কে জানতে সম্পন্ন পোস্টটি পড়বেন অবশ্যই।

শবে মেরাজের রোজা পালন করা যাবে নাকি যাবেনা জেনে নিন

শবে মেরাজ উপলক্ষে আলাদাভাবে কোন এবাদত করার কথা জানা যায়নি। তাই অন্যান্য দিনের মতো এই দিনেও নফল এবাদত করা যেতে পারে। তবে কোনরূপ আদেশ নেই কিছু করার। তাই শবে মেরাজ উপলক্ষে কোন এবাদাত করা যাবে না।

শবে মেরাজের রোজা কি এবং কেন পালন করা হয় জেনে নিন

ইসলামী পরিভাষায় যে রাতে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর ডাকে সাড়া দিয়ে মূর্খ আকাশে গমন করেছিলেন সেই পবিত্র রাতকে শবে মেরাজের রাত বলা হয়। অনেক হাদিসে উল্লেখ আছে ২৭ শে রজব মেরাজ হয়। 

কিন্তু শবে মেরাজের রোজা কয়টি এ সম্পর্কে কোথাও কোন সঠিক মতবাদ পাওয়া যায়নি। রজব মাস সম্পর্কে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্দর একটি হাদিস জানা গেছে সেটি হচ্ছে, নবীজি বলেছেন, 

"কোন ব্যক্তি রজব মাস আসলো কিন্তু ফসল চাষ করলো না, শাবান মাস আসলো কিন্তু ফসল নিরানী দিল না, সে তাহলে রমজান মাসে তার ফসল ঘরে তুলতে পারবেনা"। 

যেহেতু এই মাস রমজানের জন্য প্রস্তুতির মাস। সেহেতু নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই মাসের রোজার প্রস্তুতি শুরু করে দিতেন। খুব ঘন ঘন রোজা রাখতেন এজন্য শবে মেরাজের রোজা কয়টি বা শবে মেরাজের রোজা কত তারিখে তা নিয়ে নির্দিষ্ট কোনো কিছু বলা হয়নি। হাদিস থেকে জানা যায় রজব মাসের সোমবার বৃহস্পতিবার বা শুক্রবারে রোজা রাখা সুন্নত।

শবে মেরাজের নফল নামাজ কয় রাকাত জেনে নেই

মুসল্লিরা শবে মেরাজ উপলক্ষে ১০ বা ১২ রাকাত করে নফল নামাজ আদায় করে থাকেন। কিন্তু শবে মেরাজের নফল নামাজ সম্পর্কে সেরকম কোন হাদিস নেই। এবাদত করার যেহেতু সওয়াবের কাজ সে হত আমরা নফল নামাজ পড়তে পারি কিন্তু শবে মেরাজকে উদ্দেশ্য করে নয়। হাদিসে উল্লেখ আছে, রজব মাস পুরোটা জুড়েই আমরা নফল ইবাদত বন্দেগী করতে পারবো।

শবে মেরাজের রোজা রাখা কি বেদাআত

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনোই শবে মেরাজকে উদ্দেশ্য করে রোজা রাখা বা নফল নামাজ পরার জন্য বলেননি। হাদিসে রজব মাসের এবাদত বন্দের কথা বলা হলেও শবে মেরাজের জন্য উল্লেখ করে কোন এবাদত করার কথা বলা হয়নি। সুতরাং আমরা শবে মেরাজ কে উল্লেখ করে যদি কোন রোজা রাখি বা ইবাদত করি তাহলে সেটা বেদাআত হবে।

পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন শবে মেরাজের রোজা কয়টি, শবে মেরাজের রোজা কত তারিখে ২০২৪। সবশেষে একটাই কথা বলব হাদিস ও কোরআনের বাইরে কোন কাজ করা যাবে না। 

সন্দেহ দূর না হওয়া অব্দি বা পরিপূর্ণ জ্ঞান অর্জন না করে কোন কাজ করবেন না। আজকের পোস্ট সম্পর্কে যদি কোন মতামত বা প্রশ্ন থাকে তাহলে কমেন্টে অবশ্যই জানাবেন। আল্লাহ হাফেজ।

ট্যাগঃ শবে মেরাজের রোজা ২০২৪, শবে মেরাজের রোজার নিয়ত, শবে মেরাজের রোজা রাখার নিয়ম, শবে মেরাজের রোজা কবে ২০২৪, শবে মেরাজের রোজা কবে, শবে মেরাজের রোজা, শবে মেরাজের রোজা কয়টি, শবে মেরাজের রোজা কত তারিখে, শবে মেরাজের রোজার ফজিলত।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন