জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নির্দেশিকা ২০২৪ (অনার্স ভর্তি ২০২৪) | NU Honors Admission Process 2024

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নির্দেশিকা ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা সকলেই ভালো আছেন। আজ ১৮ই মার্চ ২০২৪ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশিত হয়েছে। আপনারা ইতোমধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির রেজাল্ট হাতে পেয়ে গেছেন। 

অনেকেরই সাবজেক্ট এসেছে আবার অনেকেরই প্রথম মেধা তালিকায় নাম আসেনি। যাদের সাবজেক্ট এসেছে এরপরে তাদের করণীয় কি এবং যাদের প্রথম মেধা তালিকায় সাবজেক্ট আসে নাই তাদের এখন করণীয় কি সেই সম্পর্কে আজকে পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আশা করব সম্পূর্ণ পোস্টের লেখা গুলো মনোযোগ সহকারে বলবেন এবং পোস্টটি দরকারি মনে হলে বন্ধুদের সঙ্গে শেয়ার করে তাদেরকেও দেখার সুযোগ করে দিবেন, ইনশাআল্লাহ।

১ম মেধা তালিকা যাদের রেজাল্ট আসে নি তাদের করণীয়

অনেকেই জিজ্ঞাসা করেছেন প্রথম মেধা তালিকায় যাদের রেজাল্ট আসে নাই তারা এখন কি করবে। যাদের পয়েন্ট কম এবং যেই কলেজে আবেদন করেছেন হয়তো সেই কলেজে প্রতিযোগীদের পয়েন্ট আপনার থেকে তুলনামূলক বেশি।

যার কারণে উক্ত কলেজে কোন বিষয়ে আপনার রেজাল্ট আসে নাই। এই মুহূর্তে আপনার কাজ হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির দ্বিতীয় মেধা তালিকার জন্য অপেক্ষা করা। পাশাপাশি আপনার যদি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার যোগ্যতা থাকে তাহলে সেদিকে চেষ্টা করা। 

এছাড়াও আপনার যদি পর্যাপ্ত পরিমাণ আর্থিক সাপোর্ট থাকে তাহলে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে চেষ্টা করা। ডিগ্রী ভর্তির বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করতে পারেন।


অনার্স ভর্তির দ্বিতীয় মেধা তালিকা কবে প্রকাশিত হবে

প্রথম মেধা তালিকায় যে সকল শিক্ষার্থী চান্স পেয়েছে তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার আনুমানিক দুই থেকে তিন দিনের মধ্যেই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশিত হবে। 

যারা প্রথম মেধা তালিকায় চান্স পান নাই, আশা করছি দ্বিতীয় মেধা তালিকায় তাদের মধ্যে অনেকেই চান্স পাবে।

আপনারা ইতোমধ্যেই জেনে গেছেন যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সে মোট আবেদন করেছে ৬ লাখের বেশি শিক্ষার্থী। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স করছে মোট আসন রয়েছে ০৪ লাখ ৩৪ হাজারের মতো। 

অর্থাৎ মোট আবেদনের ০১ লাখ ৫০ হাজার শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সে ভর্তির সুযোগ পাবে না। 

এর মধ্যে যাদের পয়েন্ট ভালো আছে এবং আপনার কলেজের প্রথম মেধা তালিকায় যারা চান্স পেয়েছে তাদের পয়েন্ট বিশ্লেষণ করে দেখে বুঝতে পারেন অথবা ধৈর্য ধরেন পরবর্তী মেধা তালিকার জন্য।

এছাড়া আপনাদের কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচের দোয়া কমেন্ট বক্সে অথবা ফেসবুক পেজের কমেন্ট বক্সে জিজ্ঞাসা করবেন।

যারা বিষয় পরিবর্তন করতে চান কিভাবে করবেন জেনে নিন

অনেকেই যে সাবজেক্ট পেয়েছে সেই সাবজেক্টে পড়তে চাচ্ছেন না। অথবা অন্য কোনো কারণে বিষয় পরিবর্তন করতে চাচ্ছেন। সেক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কমিটি জানিয়েছেন, ১ম মেধাতালিকায় সুযোগ প্রাপ্ত কোনো শিক্ষার্থী যদি তার বিষয় পরিবর্তন করতে চায় তাহলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে YES অপশন সিলেক্ট করতে হবে। 

এক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দ ক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয় ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে। এই কথার অর্থ হচ্ছে, ধরুন আপনি ১ম চয়েস দিয়েছিলেন বাংলা বিষয়, ২য় চয়েস দিয়েছিলেন ইংরেজি বিষয় এবং ৩য় চয়েস দিয়েছিলেন গণিত বিষয়ে। 

১ম মেধা তালিকায় আপনি ২য় চয়েস অর্থাৎ ইংরেজি বিষয়ে স্থান পেয়েছেন। সেক্ষেত্রে আপনি যদি মাইগ্রেশন চালু রাখেন বা বিষয় পরিবর্তনের ঘরে ইয়েস অপসন সিলেক্ট করেন তাহলে ইংরেজি বিষয়ে থেকে বাংলা বিষয়ে অর্থাৎ দ্বিতীয় চয়েজ থেকে প্রথম চয়েস এ পরিবর্তন হওয়ার সুযোগ রয়েছে। 

কিন্তু কোনমতেই দ্বিতীয় চয়েস থেকে তৃতীয় চয়েস অর্থাৎ নিচের দিকে যাওয়ার সুযোগ নেই। যারা প্রথম চয়েজের সাবজেক্ট পেয়েছেন তাদের বিষয় পরিবর্তনের আর কোন সুযোগ নেই। বিষয় পরিবর্তন করতে কিছু করতে হবে জাস্ট চূড়ান্ত আবেদন করার সময় বিষয় পরিবর্তন এর ঘরে YES অপশন দিয়ে রাখতে হবে। আশা করি বুঝতে পেরেছেন। 

অন্য কোথাও চান্স পেয়েছেন বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল করতে চান সেক্ষেত্রে করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম মেধা তালিকায় যারা চান্স পেয়েছেন তারা যদি ভর্তি বাতিল করতে চান তাহলে কলেজ অধ্যক্ষের নিকট আবেদন করতে হবে। সেক্ষেত্রে কিছু ফি প্রদান করতে হতে পারে আনুমানিক ২০০ টাকা। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন নোটিশ - ভর্তি কার্যক্রম সম্পর্কিত গুরুত্বপূর্ণ নোটিশ ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নির্দেশিকা ২০২৪ থেকে এখানে পরবর্তী কার্যক্রম এর গুরুত্বপূর্ণ ডেট দেওয়া আছে। এই ডেট এর মধ্যে কাজ গুলো সম্পন্ন করতে হবে, নতুবা ভর্তি বাতিল হয়ে যাবে। 


প্রথম মেধা তালিকায় চান্স পাওয়ার পর করণীয় কি জেনে নিন

যে সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সের প্রথম মেধা তালিকায় চান্স পেয়েছেন বা সাবজেক্ট পেয়েছেন তারা সকলেই অনার্সে ভর্তি হতে পারবেন। তবে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি না হলে আপনার ভর্তি বাতিল করা হবে। তাই অবশ্যই মনোযোগ সহকারে নিয়মগুলো পড়ে নিবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে বাংলাদেশে অনেকগুলো সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে। আমি আপনাদের বোঝার সুবিধার্থে জাতীয় বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত একটি কলেজের নিয়ম কানুন জানিয়ে দিচ্ছি। আশা করি অন্যান্য কলেজে ভর্তির নিয়ম কানুন অনেকটাই এটার মতো হবে। 

এছাড়াও আপনারা যেই কলেজে চান্স পেয়েছেন সেই কলেজের নোটিশ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নির্দেশিকা ২০২৪ দেখে নিবেন অবশ্যই। নোটিশে সবকিছু দেওয়া থাকবে। আর এই নোটিশগুলো আপনারা ওই কলেজের ফেসবুক গ্রুপ, ফেসবুক পেজ অথবা অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর এর অনার্স কোর্সের ভর্তির বিষয়ে দিকনির্দেশনা প্রদান করব।

ধাপ ০১ঃ ফরম টি পূরণ করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আপনার প্রোফাইলে লগইন করলে নিচের ছবির মত দেখতে পারবেন কংগ্রাচুলেশন দিয়ে একটি মেসেজ লেখা। 

সেখানে এডমিশন ফরম লেখায় ক্লিক করুন। এডমিশন ফর্ম লেখায় ক্লিক করলে নিজের ছবিতে দেওয়া ডান পাশের মতো একটি ফর্ম আসবে সেই ফর্মটি সতর্কতার সঙ্গে পূরণ করুন এবং সাবমিট করুন।


ধাপ ০২ঃ ভর্তি ফরম এর নমুনা কপি।



ধাপ ০৩ঃ এডমিশন ফি এর নমুনা পেমেন্ট স্লিপ।


ধাপ ০৪ঃ সেমিনার ফি এর নমুনা পেমেন্ট স্লিপ।

ধাপ ০৫ঃ স্টাডি বা টুর ফি এর নমুনা পেমেন্ট স্লিপ।


ধাপ ০৬ঃ প্রাথমিক আবেদন ফরম এর নমুনা কপি।


ধাপ ০৭ঃ সাদা কাগজে নিজের নাম, পিতার নাম ও নিম্নে বর্ণিত তথ্য লিখে দিতে হবে।



২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স ভর্তির বিজ্ঞপ্তি বা বিস্তারিত নোটিশ

ভর্তি কার্যক্রম বা ধাপ গুলো সম্পর্কে বুঝতে ও জানতে সরকারি রাজেন্দ্র কলেজের এই নোটিশ টি পড়ে দেখুন। তবে হ্যা এটা শুধুমাত্র রাজেন্দ্র কলেজে যারা ভর্তি হতে চান ১ম ধাপে চান্স পেয়েছেন তাদের জন্য। 

যারা যার কলেজের নোটিশ অনুযায়ী চূড়ান্ত ভর্তি সম্পন্ন করবেন। তবে সব কলেজই প্রায় কাছাকাছি নিয়ম। ধারণা দেওয়ার জন্য এটা দেওয়া হলো। 



পরিশেষে আমাদের কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নির্দেশিকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আজকের পোস্ট সম্পর্কিত আপনার যদি আর কোন কিছু জানার প্রয়োজন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের কাছ থেকে জেনে নেবেন। 

আর যারা আমাদের ফেসবুক পেজে টেলিগ্রাম চ্যানেলে যুক্ত আছেন তারা অবশ্যই পরবর্তী আপডেট আছে জানতে পেরে যাবেন ইনশাআল্লাহ। আজকের পোস্টে এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন, খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন