NU অনার্স ভর্তিতে মাইগ্রেশন বা বিভাগ পরিবর্তন কিভাবে করতে হয় দেখে নিন (অনার্স ভর্তি ২০২৪) | NU Migration

NU অনার্স ভর্তিতে মাইগ্রেশন বা বিভাগ পরিবর্তন

যারা মেধাতালিকায় চান্স পেয়েছেন কিন্তু যে বিভাগে চান্স পেয়েছেন সেই বিভাগে পড়তে চান না বা বিভাগ পরিবর্তন করতে চান তাদেরকে মাইগ্রেশন চালু করতে হবে, তাহলে বিভাগ পরিবর্তন হওয়ার সুযোগ রয়েছে। আজকের পোস্টে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তিতে মাইগ্রেশন বা বিষয় পরিবর্তনের সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর এই পোস্টে পেয়ে যাবেন। মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্ট টি পড়ুন।

মাইগ্রেশন কখন করতে হবে এবং মাইগ্রেশন কিভাবে করতে হয়

রেজাল্ট পাওয়ার পর সাবজেক্ট বা বিভাগ পছন্দ না হলে মাইগ্রেশন চালু করা যায়। সে জন্য এডমিশন ফরম প্রিন্ট করার আগে যে ফরম পূরণ করতে হবে সেখানে একটি ঘর থাকবে Would you like to change your assigned Subject? সেখানে YES সিলেক্ট করতে হবে। নিচের ছবিতে একটি নমুনা দেওয়া হয়েছে।


আপনি যদি বিভাগ পরিবর্তন করতে না চান তাহলে মাইগ্রেশন এর ঘরে কিছু দিতে হবে না। একবার বিভাগ পরিবর্তন হয়ে গেলে সেই বিভাগেই অনার্স পড়তে হবে। আর যারা বিভাগ পরিবর্তন করতে ইচ্ছুক তারা অবশ্যই উপরের দেখানো নিয়মে মাইগ্রেশন অন করে রাখবেন। নতুবা আর বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে না।

বিভাগ পরিবর্তন বা মাইগ্রেশনের সুযোগ শুধুমাত্র ১ম ও ২য় মেধা তালিকায় সুযোগপ্রাপ্ত সকল শিক্ষার্থীর জন্য। এছাড়া কোন শিক্ষার্থী মাইগ্রেশন এর সুযোগ পায় না।

মাইগ্রেশন একবার চালু করলেই হয়, বারবার করতে হয় না। চান্সপ্রাপ্ত শিক্ষার্থী পছন্দের বিভাগে চান্স না পেলে, মাইগ্রেশন সিস্টেমের মাধ্যমে বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করতে পারে।

মাইগ্রেশনের রেজাল্ট কখন দেয় জেনে নিন

যারা অনার্সের ১ম মেধা তালিকায় সুযোগ পেয়েছেন এবং মাইগ্রেশন অন করেছেন তাদের মাইগ্রেশনের রেজাল্ট ২য় মেধা তালিকায় প্রকাশিত হবে। আর ২য় মেধা তালিকায় সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীদের মাইগ্রেশন রেজাল্ট পরবর্তী মেধা তালিকার সাথে প্রকাশিত হয়।

ভর্তি না হলে মাইগ্রেশন কার্যকর হবে না, অবশ্যই শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দেওয়া নোটিশ অনুযায়ী প্রয়োজনীয় ভর্তির সকল কাজ সম্পন্ন করতে হবে। মাইগ্রেশন রেজাল্টের জন্য অপেক্ষা করে বর্তমান বিভাগে ভর্তি না হলে মাইগ্রেশন বাতিল হয়ে যায়। 

মাইগ্রেশনের মাধ্যমে কিভাবে বিভাগ পরিবর্তন হয়

সংশ্লিষ্ট কলেজে আসন খালি থাকলে এবং মেধা তালিকার বিচার বিশ্লেষণ করে মাইগ্রেশনের মাধ্যমে শিক্ষার্থীর বিভাগ পরিবর্তনের সুযোগ দেওয়া হয়। যদি আসন সল্পতা থাকে তাহলে মাইগ্রেশন এর মাধ্যমে বিভাগ পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম থাকে।

মাইগ্রেশনে শুধুমাত্র উপরের চয়েসকৃত বিষয় গুলো পাওয়ার সুযোগ থাকে। তাই কেউ যদি ১ম চয়েস দেওয়া বিষয় পেয়ে যায় সেক্ষেত্রে তার আর মাইগ্রেশন এর সুযোগ থাকে না।

মাইগ্রেশন সাকসেস হলে বা মাইগ্রেশনে বিভাগ পরিবর্তন হলে পূর্বের বিভাগের ভর্তি বাতিল হয়ে যাবে। শিক্ষার্থীকে নতুন করে আবার নতুন বিভাগে ভর্তি হতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি না হলে ভর্তি বাতিল হয়ে যাবে।

মাইগ্রেশনের বিভাগ পরিবর্তন না হলে যেই বিষয়টি পেয়েছিলেন সেই বিষয়েই পড়তে হবে। আশা করি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স ভর্তিতে মাইগ্রেশন কিভাবে করতে হয় এবং মাইগ্রেশন বা বিভাগ পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আজকের পোস্টের টপিক সম্পর্কিত আর কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদেরকে জানাতে পারবেন। আজ এই পর্যন্তই। খোদা হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন