HSC ফরম ফিলাপ কত টাকা ২০২৪ জানলেন শিক্ষা বোর্ড | HSC Form Fill Up 2024 Koto Taka

HSC ফরম ফিলাপ কত টাকা ২০২৪
 
আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। আপনারা অনেকেই জানতে চাচ্ছেন HSC ফরম ফিলাপ কত টাকা ২০২৪। আজকের পোস্ট আমরা HSC কোন বিভাগের ফরম ফিলাপ ফি কত টাকা সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনার সকল প্রশ্নের সমাধান পেয়ে যাবেন এই পোস্টে।

HSC ফরম ফিলাপ কত টাকা ২০২৪ জানলেন শিক্ষা বোর্ড

অনেকেই জানতে চেয়েছেন এইচএসসি ভার সমমানের পরীক্ষার ফরম ফিলাপ কত টাকা ২০২৪, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য মোট ২ হাজার ১২০ টাকা করে ফরম ফিলাপ ফি নির্ধারণ করা হয়েছে। 

তবে ব্যবসায়ের শিক্ষা এবং মানবিক শাখার জন্য চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে অতিরিক্ত ১৪০ টাকা প্রদান করতে হবে। অর্থাৎ মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় যে সকল শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা আছে তাদেরকে মোট ২ হাজার ২৬০ টাকা ফরম ফিলাপ ফি দিতে হবে। আশা করি সকল বিভাগের HSC ফরম ফিলাপ ফি কত টাকা সেই সম্পর্কে জানতে পেরেছেন। 

এইচএসসি পরীক্ষার ফি বাবদ প্রতি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রতি পত্রের জন্য ১১০ টাকা, ব্যবহারিক ফি বাবদ ২৫ টাকা, একাডেমিক ট্রানসক্রিপ্ট ফি বাবদ ৫০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নেওয়া হবে। 

এক নজরে সকল বিভাগের ফরম ফিলাপ ফিঃ
  • বিজ্ঞান বিভাগঃ ২ হাজার ৬৮০ টাকা
  • মানবিক বিভাগঃ ২ হাজার ১২০ টাকা
  • ব্যবসায় শিক্ষা বিভাগঃ ২ হাজার ১২০ টাকা

এছাড়া যে সকল শিক্ষার্থী অনিয়মিত, তাদের ক্ষেত্রে ১০০ টাকা জনপ্রতি অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা ফি নির্ধারণ করেছে শিক্ষা বোর্ড। বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা এবং রেজিস্ট্রেসন নবায়ন ফি ধরা হয়েছে ২৫০ টাকা। 

কেন্দ্র ফী বাবদ ধরা হয়েছে ৪৫০ টাকা। এছাড়া সব আনুসঙ্গিক ফি সহ টোটাল ফি বিজ্ঞান বিভাগের জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক বিভাগের জন্য ২ হাজার ১২০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ২ হাজার ১২০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

এইচএসসি ২০২৪ পরীক্ষার ফরম পূরণের তারিখ জেনে নিন

ইতোমধ্যেই আপনারা জেনে গেছেন বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের এবারের এইচএসসি ফরম ফিলাপ ফি কত টাকা। এখন অনেকেই জানতে চাচ্ছেন এইচএসসি ফরম ফিলাপ কবে থেকে শুরু বা এইচএসসি ফরম ফিলাপ কবে শেষ, কখন থেকে টাকা জমা দিতে হবে সেই সম্পর্কে। 

প্রিয় পাঠক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা থেকে নোটিশের মাধ্যমে জানিয়েছে এইচএসসি ২০২৪ পরীক্ষার ফরম ফিলাপ শুরু হবে আগামী ১৬ এপ্রিল ২০২৪ তারিখ থেকে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার ফরম ফিলাপের লাস্ট ডেট ২৫ এপ্রিল ২০২৪ তারিখ। 

যেহুতু ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন ২০২৪ তারিখে সেহুতু ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যেই ফরম ফিলাপের কাজ সম্পন্ন করা হবে। গত ২১ মার্চ ২০২৪ তারিখে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশে জানিয়ে দিয়েছে এসকল বিষয়। 

এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফি বোর্ড থেকে নির্ধারিত ফি এর বাইরে কোনো অতিরিক্ত ফী আদায় করা আইনত দণ্ডনীয় অপরাধ। বোর্ড কর্তৃক নির্ধারিত HSC ফরম ফিলাপ ফি এর বাইরে অতিরিক্ত টাকা আদায় করলে অবশ্যই কর্তৃপক্ষকে জানানোর অনুরোধ রইলো। 

উল্লেখ্য, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ইতোমধ্যেই আমরা শেয়ার করেছি।


অনিয়মিত শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ সম্পর্কে জানুন

অনিয়মিত বা জিপিএ উন্নয়নের জন্য যে সকল শিক্ষার্থী ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে চায় তাদেরকে কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আগামী ৩০ মার্চ ২০২৪ তারিখের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। 

সংশ্লিষ্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে এইচএসসি ফরম পূরণ করা যাবে আগামী ২৫ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত। এর মধ্যে ফরম পূরণ সম্পন্ন না করলে বিলম্ব ফি ১০০ টাকা সহ মোট ফরম ফিলাপ ফি পরিশোধ করতে হবে আগামী ২ মে ২০২৪ তারিখের মধ্যে। 

পরিশেষে আমাদের কথা

প্রিয় এইচএসসি পরীক্ষার্থী ও পাঠক বন্ধুরা, আশা করি আজকের পোস্ট থেকে আপনারা এইচএসসি ২০২৪ পরীক্ষার ফরম ফিলাপ ফি কত টাকা সেই সম্পর্কে জানতে পেরেছেন। HSC ফরম ফিলাপ কত টাকা ২০২৪ এই বিষয়ে যদি আপনার কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন। আজ এই পর্যন্তই। দৈনিক সকল আপডেট পেতে আমাদের ফেইসবুক ও টেলিগ্রাম গ্রুপে যুক্ত থাকুন। আল্লাহ্ হাফেজ।
Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 18/4/24

    College a j 3500 tk kore bolche form fill-up er tk...

Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন