সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ (সকল সরকারি কলেজ)

সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী ও পাঠক, আশা করি ভালো আছেন। গত ১২ মে ২০২৪ তারিখে আপনাদের এসএসসি ২০২৪ পরীক্ষার ফলাফল দিয়েছে। এখন আপনারা অনেকেই ভর্তি হতে যাচ্ছেন কলেজে। বাংলাদেশে সরকারি-বেসরকারি অনেক কলেজ রয়েছে। 

তার মধ্যে অনেকেই চান সরকারি কলেজে ভর্তি হতে। আর সরকারি কলেজে ভর্তি হতে গেলে ভালো পয়েন্ট পেতে হয় পরীক্ষায়। আজকের পোস্টে আমরা "সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪"

সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

সরকারি কলেজে ভর্তি হতে অবশ্যই ভালো একটি জিপিএ নম্বর প্রয়োজন হবে। এই জিপিএ বিভাগ ভেদে ভিন্ন হয়ে থাকে। যেমন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সরকারি কলেজে ভর্তি হতে গেলে নূন্যতম জিপিএ ৫.০০ থাকা লাগে। 

জিপিএ ৫.০০ থাকার পরেও অনেকের ভর্তির সুযোগ হয় না। আসলে এই বিষয়টি নির্ভর করে ওই কলেজে আবেদনকৃত শিক্ষার্থীদের ফলাফলের উপর এবং আসনসংখ্যার উপরে। 

যদি আসন সংখ্যার চেয়ে বেশি সংখ্যক জিপিএ ৫.০০ পাওয়া শিক্ষার্থীরা আবেদন করে থাকে তাহলে অনেকেই ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে। যদি আসন সংখ্যা পরিপূর্ন না হয় সেক্ষেত্রে কম জিপিএ দিয়েও সরকারি কলেজে ভর্তির সুযোগ পাওয়া যেতে পারে। 

অঞ্চলভেদে এটা আলাদা আলাদা। তাই আপনারা আপনাদের শিক্ষা বোর্ডের কলেজ গুলোর ভর্তির যোগ্যতা জেনে নিতে পারেন। এর জন্য নিচের দেওয়া পোস্ট টি পড়তে পারেন। 

সেখানে বাংলাদেশের সকল সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেই বিষয়ে বোর্ডের নোটিশ পিডিএফ দেওয়া আছে। আপনি যেই কলেজে ভর্তি হতে চান সেই কলেজের নাম খুঁজে দেখে নিন সেই কলেজে ভর্তি হওয়ার যোগ্যতা কত পয়েন্ট। 


বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি হতে কত পয়েন্ট লাগে সরকারি কলেজে সেই সম্পর্কে আশা করি জানতে পেরেছেন। এখন আমরা বলব মানবিক বা আর্টস বিভাগের শিক্ষার্থীদের কত পয়েন্ট লাগবে সরকারি কলেজে ভর্তির জন্য সেই বিষয়ে। 

মানবিক বিভাগের থেকে সরকারি কলেজে ভর্তি হতে সর্বনিম্ন ৪.০০ থেকে ৪.৫০ পয়েন্ট থাকতে হবে, তাহলে সরকারি কলেজে ভর্তির সুযোগ পাওয়ার আশা থাকে। 

আসনসংখ্যা ও কলেজ ভেদে এই পয়েন্ট ভিন্ন হতে পারে। তাই আপনার কলেজের ভর্তির যোগ্যতা উপরের দেওয়া পোস্ট থেকে দেখে নিবেন। 

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেই সম্পর্কে জানতে হবে এখন। আমার বিজ্ঞান বিভাগ ও মানবিক বিভাগের সরকারি কলেজে ভর্তির যোগ্যতা বা ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সেই সম্পর্কে জানতে পেরেছি। 

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের সরকারি কলেজে ভর্তি হতে নূন্যতম ৪.৫০ থেকে ৪.৭৫ পয়েন্ট থাকা লাগবে। কিছু কিছু জেলা পর্যায়ের সরকারি কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ভর্তি হতে নূন্যতম পয়েন্ট ৪.৭৫ প্রয়োজন হয়। 

বিভাগ পরিবর্তন করে সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, এসএসসি বা সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছেন তারা চাইলে এইচএসসি বা উচ্চমাধ্যমিক শ্রেণীতে মানবিক শাখায় কিংবা ব্যবসায় শিক্ষা শাখায় পড়াশোনা করতে পারবেন। 

অর্থাৎ বিজ্ঞান বিভাগের সকল শিক্ষার্থী উচ্চমাধ্যমিকে বিভাগ পরিবর্তন করে মানবিক শাখায় বা ব্যবসায় শিক্ষা শাখায় যেতে পারবে। কিন্তু মানবিক শাখার কোন শিক্ষার্থী বা ব্যবসায়ী শিক্ষা শাখার কোন শিক্ষার্থী বিভাগ পরিবর্তন করে বিজ্ঞান শাখায় যেতে পারবে না। 

সেক্ষেত্রে বিজ্ঞান বিভাগের কোন শিক্ষার্থী যদি মানবিক শাখায় বা ব্যবসায়ী শিক্ষা শাখায় বিভাগ পরিবর্তন করে সরকারি কলেজে ভর্তি হতে চায় তাহলে মানবিক শাখার ভর্তি যোগ্যতা এবং ব্যবসা শিক্ষার্থী শাখার ভর্তি যোগ্যতার অনুরূপ যোগ্যতা থাকতে হবে। 

ইতোমধ্যেই আমরা আলোচনা করেছি মানবিক শাখায় ভর্তির যোগ্যতা এবং ব্যবসা শিক্ষায় শাখার ভর্তির যোগ্যতা কত পয়েন্ট। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। 

এসএসসি ২০২৪ ব্যাচের শিক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক ও ব্যাবসায় শাখা থেকে সরকারি কলেজে ভর্তি হতে জেলা পর্যায়ের কলেজ গুলোতে গড়ে ন্যূনতম ৪.০০ পয়েন্ট থাকা লাগবে। যদি ৫.০০ পয়েন্ট থাকে তাহলে ভর্তি হওয়াটা আরও সহজ হবে।

পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক ও শিক্ষার্থী বন্ধুরা, আশা করি আজকের এই পোস্ট থেকে আপনারা জানতে পেরেছেন সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪। এছাড়াও আপনাদের যদি বাড়তি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন। কলেজ ভর্তি এবং পড়াশোনা সম্পর্কিত সকল আপডেট পেতে আমাদের ফেসবুক এবং টেলিগ্রাম গ্রুপে জয়েন করে থাকতে পারেন। আজ এই পর্যন্তই, আল্লাহ্ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন