ব্যাপনের গুরুত্ব কী পূর্ণাঙ্গ বিশ্লেষণ | মজার বিজ্ঞান

ব্যাপনের গুরুত্ব
ব্যাপনের গুরুত্ব


ব্যাপনের গুরুত্ব কী পূর্ণাঙ্গ বিশ্লেষণ | মজার বিজ্ঞান

আসসালামু আলাইকুম, আমাদের শিক্ষামূলক ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আপনি যদি এই ওয়েবসাইটের নতুন ভিজিটর হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্ট গুলো ঘুরে দেখার অনুরোধ রইলো। 

আশা করি আপনার অনেক না জানা তথ্য পেয়ে যাবেন। আপনি কি ব্যাপনের গুরুত্ব জানতে চাচ্ছেন? 

অনেকেই ব্যাপনের গুরুত্ব লিখে গুগলে সার্চ করে কারণ ব্যাপনের গুরুত্ব জানা থাকা অনেক প্রয়োজনীয়। 

আজকের নিবন্ধে আমরা ব্যাপনের গুরুত্ব সম্পর্কে পূর্ণাঙ্গ বিশ্লেষণ করবো। তাহলে চলুন শুরু করা যাক।

ব্যাপন কাকে বলে তা জেনে নেই

ব্যাপন : একই তাপমাত্রা ও বায়ুমণ্ডলীয় চাপে কোনো পদার্থ যে প্রক্রিয়ায় গাঢ় বা ঘন স্থান থেকে হালকা বা পাতলা স্থানের দিকে ধাবিত হয় সেই প্রক্রিয়াকে ব্যাপন বলা হয়। 



ব্যাপনের গুরুত্ব কী তা জেনে নেই

ব্যাপনের গুরুত্ব অপরিসীম। ব্যাপন ব্যতীত প্রাকিতিক বিকাশ সাধিত হবে না। নিচে ব্যাপনের কয়েকটি প্রধান গুরুত্ব দেওয়া হলো :

১/ উদ্ভিদ ও প্রাণীকুল রক্ষার্থে : উদ্ভিদ বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং বাতাসে অক্সিজেন নিঃসরণ করে। 

সমগ্র প্রাণীকুল এই অক্সিজেন গ্রহণ করে বেচে থাকে। এছাড়াও ব্যাপন প্রক্রিয়া ব্যতীত উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়াও সম্ভব হবে না। 

উদ্ভিদ যখন বাতাসে অক্সিজেন নিঃসরণ করে তখন সেই অক্সিজেন অনেক ঘন/গাঢ় অবস্থায় থাকে। আর আমরা জানি যে ব্যাপন প্রক্রিয়ায় কোনো ঘন পদার্থ হালকা ঘন স্থানের দিকে সমানভাবে ছড়িয়ে যায়। 

আর তাই উদ্ভিদ কতৃক নিঃসৃত অক্সিজেন সারা পৃথিবীর বায়ুমণ্ডলে সমভাবে ছড়িয়ে পরে। 

যদি ব্যাপন না ঘটতো তাহলে উদ্ভিদ কতৃক নিঃসৃত অক্সিজেন উদ্ভিদের আশপাশেই থেকে যেত।

যার কারণে প্রাণীকুল অক্সিজেন এর অভাবে মারা যেত। অর্থাৎ বোঝাই যাচ্ছে ব্যাপনের গুরুত্ব কতটুকু।

২/ জীবের শোষণ প্রক্রিয়ায় : জীবের কোষে শোষণ প্রক্রিয়া সংঘটিত হতে অক্সিজেন এর প্রয়োজন হয়। 

আর এই অক্সিজেন জিব কোষে ব্যাপন প্রক্রিয়ায় সরবরাহ হয়। তাই জীবের শোষণ প্রক্রিয়া সম্পন্ন করতে ব্যাপনের গুরুত্ব রয়েছে।

৩/ উদ্ভিদের দেহে পানির চাপ কমাতে :  উদ্ভিদ তার প্রয়োজনে পানি শোষণ করে থাকে। কিন্তু অতিরিক্ত পানি শোষণ করে উদ্ভিদ তখন এই অতিরিক্ত পানি অভিস্রবণ প্রক্রিয়ায় বের করে দেয়। 

এবং ব্যাপন প্রক্রিয়ায় তা বাষ্পীভূত হয়ে উড়ে চলে যায়। ব্যাপন প্রক্রিয়া ব্যতীত এই কাজ সংঘটিত হওয়া সম্ভব নয়। তাই ব্যাপন প্রক্রিয়ার গুরুত্ব অপরিসীম।

৪/ প্রাণীর শোষণ প্রক্রিয়া সম্পন্ন করে : প্রাণীর শোষণ প্রক্রিয়া সংঘটিত করার জন্য এবং কার্বন ডাই অক্সাইড ও অক্সিজেন আদান প্রদানের জন্য ব্যাপনের গুরুত্ব রয়েছে।

৫/ প্রাণীর কোষে অক্সিজেন পরিবহনে : প্রাণীর রক্ত থেকে খাদে অক্সিজেন পরিবহন এবং খাদ্য থেকে লসিকায় পরিবহন এবং লসিকা থেকে কোষে পরিবহন করার জন্য ব্যাপনের গুরুত্ব রয়েছে। 

প্রশ্ন: ব্যাপনের গুরুত্ব কী?

উত্তর: ব্যাপনের গুরুত্ব হলো ব্যাপন প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ ও প্রাণী অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইড আদান প্রদান করে থাকে, ব্যাপন প্রক্রিয়া ছাড়া এই কাজ করা সম্ভব নয়। তাই ব্যাপন প্রক্রিয়া অনেক গুরুত্বপূর্ন উদ্ভিদ ও প্রাণীকুল টিকিয়ে রাখার জন্য।


উপরোক্ত ব্যাপনের প্রধান পাঁচটি গুরুত্ব বলা হয়েছে এর বাইরেও ব্যাপনের গুরুত্ব রয়েছে। ব্যাপন একটি অত্যাবশকীয় প্রক্রিয়া। 

এই প্রক্রিয়া ব্যাতিত প্রাকিতিক বিকাশ সম্ভব নয়। ব্যাপন প্রক্রিয়া না ঘটলে প্রকৃতিতে মহা বিপর্যয় দেখা দিবে। তাই পরিশেষে বলা যায় ব্যাপনের গুরুত্ব অনেক। 

আজকের নিবন্ধ থেকে আমরা ব্যাপনের গুরুত্ব সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা করলাম। আশা করি বুঝতে পেরেছেন। আজকে এই পর্যন্তই, ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন