অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে জেনে নিন উদাহরণসহ | পদার্থবিজ্ঞান

অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে জেনে নিন
অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে

অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে জেনে নিন | পদার্থবিজ্ঞান 

অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে- আসসালামু আলাইকুম, আপনি কি অনুপ্রস্থ তরঙ্গ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই নিবন্ধটি আপনাকে অনুপ্রস্থ তরঙ্গ কি, অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে, অনুপ্রস্থ তরঙ্গ সম্পর্কে বিস্তারিত জানান দিবে। তাই আশা করবো এই পোস্ট টি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন। তাহলে প্রিয় পাঠক চলুন আর কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনায় চলে যাই। আজকের আলোচনার বিষয় "অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে"

অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে সংজ্ঞা ও উদাহরণ জেনে নেই

বিজ্ঞানের ভাষায় অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে হলো - যে সকল তরঙ্গ মাধ্যমের কণাগুলোর স্পন্দনের দিকের সাথে সমকোণে বা ৯০° কোণে অগ্রসর হয় সে সকল তরঙ্গ কে অনুপ্রস্থ তরঙ্গ বলা হয়। অনুপ্রস্থ তরঙ্গে মাধ্যমের কণাগুলো তরঙ্গশীর্ষ এবং তরঙ্গপাদ উৎপন্ন করে সঞ্চালিত হয়। একটি তরঙ্গপাদ এবং একটি তরঙ্গশীর্ষ নিয়ে তরঙ্গদৈর্ঘ্য গঠিত হয়ে থাকে। অনুপ্রস্থ তরঙ্গ এর উদাহরণ হল পানির ঢেউ তরঙ্গ, আলোক তরঙ্গ ইত্যাদি।

অনুপ্রস্থ তরঙ্গের বৈশিষ্ট্য বা ধর্ম

ইতিমধ্যেই আমরা জানলাম যে অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে। এখন আমরা এই অনুপ্রস্থ তরঙ্গের ধর্ম বা বৈশিষ্ট্য জেনে নেই।
১/ অনুপ্রস্থ তরঙ্গ তরঙ্গের কণাগুলোর স্পন্দনের দিকের সাথে সমকোণে অগ্রসর হয়। 
২/ অনুপ্রস্থ তরঙ্গে মাধ্যমের কণাগুলো তরঙ্গশীর্ষ এবং তরঙ্গপাদ উৎপন্ন করে সঞ্চালিত হয়। 
৩/ অনুপ্রস্থ তরঙ্গের একটি নির্দিষ্ট সময় পর পর একই দশা উৎপন্ন হয়। 

অনুপ্রস্থ তরঙ্গের ৫টি উদাহরণঃ পানির ঢেউ তরঙ্গ, আলোক তরঙ্গ, রেডিও তরঙ্গ, গিটারের তারের স্পন্দন তরঙ্গ, এক্সরে তরঙ্গ ইত্যাদি।

অনুপ্রস্থ তরঙ্গের আরেক নাম হল "আড় তরঙ্গ"। আবার অনুপ্রস্থ তরঙ্গের ইংরেজি নাম হল "ট্রান্সভার্স ওয়েভ" (Transverse Wave)

উপসংহার

প্রিয় পাঠক, তরঙ্গ চ্যাপ্টার টি নবম-দশম, একাদশ-দ্বাদশ সহ অন্যান্য শ্রেণির জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি টপিক। তরঙ্গের অধ্যায় মোটামুটি সহজই আছে। একটু বুঝে বুঝে পড়ে নিলেই পারা যায়। এখান থেকে পরীক্ষায় একটি প্রশ্ন কমন পরেই। তাই বুঝে বুঝে পড়বেন।

আজকের নিবন্ধ থেকে আমরা জানলাম অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে, আশা করি আপনি বুঝতে পেরেছেন অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে। আজকের এই বিষয় সম্পর্কে যেকোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে আমাদের জানান, আমরা আপানার মন্তব্যের অপেক্ষায় থাকি। আজ এই পর্যন্তই, আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্ট গুলো উপভোগ করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন