কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া (সকল তথ্য ২০২৩) | একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম

কলেজে ভর্তির আবেদন | একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম
কলেজে ভর্তির আবেদন | একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম

কলেজে ভর্তির আবেদন ২০২৩ 

আসসালামু আলাইকুম, আপনি কি কলেজে আবেদন করতে চান? কিন্তু কিভাবে করবেন জানেন না! কোন সমস্যা নেই কারন আজকেই নিবন্ধে আমরা জানবো কলেজে ভর্তির আবেদন কিভাবে করতে হয়। একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া, কোটা সম্পর্কিত তথ্য এবং অন্যান্য সকল প্রয়জনিও তথ্য শেয়ার করার চেষ্টা ক্রেছি। তাহলে চলুন জেনে নেই। 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন কবে থেকে শুরু ২০২৩

প্রিয় শিক্ষার্থীরা, তোমরা যারা এবার ২০২৩ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছো তোমাদের একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে আগামি ১০ আগস্ট ২০২৩ থেকে। আর ১০ আগস্ট ২০২৩ থেকে তোমরা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে অনলাইনে। ভর্তির প্রক্রিয়া এবং কত তারিখে কি সেসব ইতিমধ্যেই আরেকটি পোস্টে লেখা হয়েছে, তাই তোমরা এই পোস্ট টি পড়ার শেষে তারিখ গুলো দেখে আসতে পারো। 

কলেজে ভর্তির আবেদন কিভাবে করে দেখুন

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সকল শিক্ষার্থীরা কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়াটি অনলাইন তাই আপনি চাইলে নিজের ভর্তির আবেদন নিজেই করে নিতে পারবেন। অনেকেই একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩-২০২৪ সেশনে ভর্তি হতে চান কিন্তু কিভাবে ভর্তি হবেন তাই নিয়ে বিভ্রান্তিতে পরে যান। আশা করি আজকের পোস্ট টি পরলে কলেজে ভর্তির আবেদন অর্থাৎ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবেন। নিচে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন পদ্ধতি উল্লেখ করে দেওয়া হলোঃ 

১/ আবেদন ফি জমা দেওয়াঃ টেলিটক/ বিকাশ/ শিওরক্যাশ/ নগদ বা সোনালি ব্যাংক এর মাধ্যমে প্রাথমিক অনলাইনে আবেদন ফি ১৫০ টাকা জমা দিতে হবে।

২/ ভর্তির ওয়েবসাইটে যাওয়াঃ একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে আর তার জন্য আপনাকে প্রথমে একাদশ শ্রেণিতে ভর্তির অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। কলেজে ভর্তির আবেদন করার অফিসিয়াল ওয়েবসাইট হল xicollegeadmission.gov.bd

৩/ আপ্লাই ফরম পূরণঃ কলেজে ভর্তির আবেদনের ওয়েবসাইটে "Apply Now" লেখা একটি বাটন দেখতে পাবেন, সেটিতে ক্লিক করে আপনার এসএসসি পরীক্ষার রোল, রেজিস্ট্রেশন নম্বর, বোর্ডের নাম ইত্যাদি সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর আপনি আপনার এসএসসি পরীক্ষার GPA নম্বর দেখতে পারবেন।

৪/ কলেজ নির্বাচনঃ এই ধাপে আপনাকে আপনার যোগাযোগ নম্বর এবং আপনার যদি কোন বিশেষ কোটা যেমনঃ মুক্তিযোদ্ধা কোটা/ প্রতিবন্ধী কোটা/ উপজাতি কোটা ইত্যাদি থেকে থাকে তাহলে সেগুলো নির্বাচন করতে হবে। এরপর আপনার পছন্দ অনুযায়ী সর্বনিম্ন ৫ টি কলেজ/মাদ্রাসা এবং সর্বোচ্চ ১০ টি কলেজ/মাদ্রাসা নির্বাচন করতে হবে। আপনি এই ধাপে আপনার পছন্দক্রম চয়ন করতে পারবেন। 

৫/ আবেদনপত্র চেক করাঃ এই ধাপে আপনি একটি প্রিভিউ বাটন পাবেন, সেটিতে ক্লিক করে আপনার আবেদন পত্রের প্রিভিউ দেখতে পারবেন। আপনার আবেদনকৃত কলেজ/মাদ্রাসা এবং ভার্সন ঠিক আছে কিনা সবকিছু চেক করে নিবেন।

৬/ আবেদন জমা দেওয়াঃ আপনার আবেদন পত্রটি সঠিক এবং নির্ভুল থাকলে এই ধাপে আপনি সেটি জমা দিতে পারবেন সাবমিট বাটনে ক্লিক করে। আবেদন পত্রটি সফলভাবে জমা হলে আপনার দেওয়া যোগাযোগ নম্বরে একটি নিরাপত্তা কোড যাবে। এই কোড টি অতি যত্নসহকারে কোথাও নোট করে রাখবেন। কারন আপনার কলেজে ভর্তির সময়ে এই কোড টি প্রয়োজন হবে। আর এই কোড টি হারিয়ে গেলে বা ডিলিট হয়ে গেলে নতুন কোড পাওয়া অনেক মুশকিল ব্যাপার। তাই এই ব্যাপারে সতর্ক  থাকবেন। 


পছন্দক্রম পরিবর্তন করা যাবে কি!

অনেকে কলেজ নির্বাচন করতে ভুল করে থাকে। আপনি যেই কলেজে পড়তে বেশি ইচ্ছুক সেই কলেজ প্রথমে নির্বাচন করবেন এবং ক্রমানুসারে এভাবে কলেজ নির্বাচন করবেন। এই ক্ষেত্রে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ৫ বার xicollegeadmission.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে তার পছন্দক্রম পরিবর্তন করতে পারবে। এই পাঁচবারের বেশি আপনি আর কলেজ নির্বাচনক্রম পরিবর্তন করতে পারবেন না। আশা করি বুঝতে পেরেছেন। 

কলেজে ভর্তির আবেদন নোটিশ ২০২৩-২০২৪ | একাদশ শ্রেণিতে ভর্তির নোটিশ

নিচে বোর্ড থেকে দেওয়া কলেজে ভর্তির নিয়মাবলী নিরদেশনা দেখে নিতে পারেনঃ





উপসংহার

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, সামনে আপনাদের একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। আশা করি আপনাদের এই একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ নিয়ে কোন সমস্যা হবে না, কারন আজকের পোস্টে আপনাদের কলেজে ভর্তির আবেদন করার নিয়ম দেখিয়ে দেওয়া হয়েছে। 

এরপরও যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা অতি শীঘ্রই আপনার সকল প্রশ্নের সঠিক উত্তর দিব। আজ আর নয়, সকলে ভাল থকাবেন। দেখা হবে নতুন পোস্টে, আল্লাহ হাফেজ।

আর এই গুরুত্বপূর্ণ পোস্টটি আপনার ফেইসবুক পেইজে শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন