কলেজে ভর্তির আবেদন শুরু ১০ই আগস্ট ২০২৩ থেকে (কলেজে ভর্তির সকল তথ্য)

কলেজে ভর্তির আবেদন বিস্তারিত তথ্য
কলেজে ভর্তির আবেদন বিস্তারিত তথ্য

কলেজে ভর্তির আবেদন কবে থেকে শুরু

আসসালামু আলাইকুম, আপনি কি এসএসসি ২০২৩ ব্যাচের শিক্ষার্থী? আপনি কি এবার ২০২৩-২০২৪ সেশনে একাদশ-দ্বাদশ শ্রেণিতে বা কলেজে ভর্তি হতে চান? তাহলে আগামি ১০ আগস্ট ২০২৩ সালে কলেজে ভর্তি নেওয়া শুরু করবে। আপনি সেখানে ভর্তির আবেদন করতে পারেন। আজকের পোস্টে আপনাদের কলেজে ভর্তির আবেদন কবে থেকে শুরু এবং কবে শেষ সকল তথ্য জানাবো। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় চলে যাই। 

এসএসসি ২০২৩ পরীক্ষার্থীদের ফলাফল গত ২৮ জুলাই ২০২৩ তারিখে দেওয়ার পর এখন কলেজে ভর্তির পালা। তাই আগামি ১০ই আগস্ট ২০২৩ তারিখে বাংলাদেশের সকল কলেজে ভর্তির প্রক্রিয়া চালু হবে। 

কলেজে ভর্তির আবেদন এর শেষ তারিখ কবে জেনে নিন

আমরা জানলাম যে, কলেজে ভর্তির আবেদন শুরু হলো ১০ই আগস্ট ২০২৩ তারিখ তাহলে কলেজে ভর্তির শেষ তারিখ কবে এটা আমাদের জানার প্রয়োজন। কারন ভর্তির আবেদনের তারিখ শেষ হওয়ার পরে আর ভর্তি হওয়া নাও যেতে পারে। কলেজে ভর্তির আবেদন এর শেষ তারিখ হলো ২০ আগস্ট ২০২৩ তারিখ। অর্থাৎ ২০ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

কলেজে ভর্তির আবেদন কিভাবে করবো জেনে রাখুন

অনেকেই আমাকে প্রশ্ন করেছেন যে কলেজে ভর্তির আবেদন কিভাবে করতে হয়? কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া কি অনলাইন নাকি অফলাইন? আশা করি আপনারা সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এখানে। কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়াটি হলো অনলাইনভিত্তিক প্রক্রিয়া। আপনি নিকটস্থ কোন কম্পিউটার এর দোকানে গিয়ে বা নিজের মোবাইল ফোন থেকে কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। 


বাংলাদেশে অনেকগুলো সরকারি, বেসরকারি কলেজ রয়েছে এবং এই কলেজগুলোর নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে এই সকল অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনাকে আবেদন সম্পন্ন করতে হবে। আপনি যদি আপনার পছন্দের কলেজের ওয়েবসাইট খুজে না পান তাহলে গুগলে গিয়ে ঐ কলেজের নাম লিখে সার্চ করলেই ঐ কলেজের অফিসিয়াল ওয়েবসাইট পেয়ে যাবেন। 

কলেজে ভর্তির আবেদন শুরু ১০ই আগস্ট ২০২৩ থেকে

বাংলাদেশ শিক্ষা বোর্ডের ঘোষণা অনুযায়ী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে ১০ই আগস্ট ২০২৩ থেকে। কলেজে ভর্তির আবেদন এর এই প্রক্রিয়া অনলাইনে তিন ধাপে গ্রহন করা হবে। এছাড়া বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্টে ফলাফল বদলে যাওয়া শিক্ষার্থীদের নতুন করে আবেদন করার সুযোগ থাকবে। 


১ম ধাপে আবেদনঃ ২০২৩ সালের কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়ার প্রথম ধাপের আবেদন শুরু হবে ১০ আগস্ট ২০২৩ এবং প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া শেষ হবে ২০ আগস্ট ২০২৩ তারিখে। এরপর প্রথম ধাপে আবেদনকারীদের রেজাল্ট দিবে ৫ই সেপ্টেম্বর ২০২৩ তারিখে। প্রথম ধাপে আবেদনকারীদের নির্বাচন যাচাই চলবে ৭ই সেপ্টেম্বর থেকে ১০ই সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত। 

২য় ধাপে আবেদনঃ ২০২৩ সালের কলেজ ভর্তির আবেদন প্রক্রিয়ার দ্বিতীয় ধাপে আবেদন, আবেদনের ফল প্রকাশ এবং মাইগ্রেশন হবে সেপ্টেম্বর ২০২৩ তারিখে। দ্বিতীয় ধাপের চূড়ান্ত বাছাই প্রক্রিয়া চলবে ১৭ এবং ১৮ই সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত।

৩য় ধাপে আবেদনঃ ২০২৩ সালের কলেজ ভর্তির আবেদন এর তৃতীয় ধাপ বা চূড়ান্ত ধাপের প্রক্রিয়া সেপ্টেম্বর মাসেই শেষ করা হবে। নির্দিষ্ট তারিখ আমাদের দৈনিক শিক্ষা বাংলাদেশ ফেইসবুক পেইজে জানিয়ে দেওয়া হবে। তৃতীয় ধাপে চূড়ান্ত বাছাই প্রক্রিয়া চলবে ২৪ ও ২৫ এ সেপ্টেম্বর পর্যন্ত। 

কলেজে ভর্তির আবেদনের এই তিনটি ধাপ পার হলে এরপর ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে। অ্যাডমিশন চলবে ২৬ এ সেপ্টেম্বর থেকে ৫ ই অক্টোবর ২০২৩ পর্যন্ত। এরপর ২০২৩-২০২৪ বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে ৮ই অক্টোবর ২০২৩ তারিখ হতে। 


সরকারি কলেজে ভর্তি হতে কত টাকা লাগে জেনে নেই

অনেকেই প্রশ্ন করেন যে সরকারি কলেজে ভর্তি হতে কত টাকা লাগে। বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে সরকারি কলেজে ভর্তি হতে একটি নির্দিষ্ট পরিমাণ ফি নির্ধারণ করে দিয়েছে। সরকারি কলেজে ভর্তি হতে বাংলা ভার্সনে সর্বোচ্চ ৫০০০/- টাকা (পাঁচ হাজার টাকা) লাগবে এর বেশি লাগবে না। আবার সরকারি কলেজের ইংরেজি ভার্সনেও ভর্তি হতে সর্বোচ্চ ৫০০০/- টাকা (পাঁচ হাজার টাকা) লাগবে। আপনারা এই বিষয়টি খেয়াল রাখবেন। এই টাকার বাইরে অতিরিক্ত টাকা মিলে আপনারা বোর্ডের নিকট অভিযোগ করতে পারবেন। আশা করি সরকারি কলেজে ভর্তি হতে কত টাকা লাগে তা জানতে পেরেছেন।

উপসংহার 

প্রিয় পাঠকবৃন্দ, প্রতিবারের মতো এবারও আপনাদের জন্য এই তথ্যমূলক নিবন্ধটি প্রকাশ করেছি। যদি কোথাও ভুল থাকে তাহলে আমাদের কে অবশ্যই অবগত করবেন। নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের সাথে আপডেট থাকুন। আজকের পোস্টটি সম্পর্কে কোন মতামত বা পরামর্শ থকলে কমেন্ট করে তা আমাদের সাথে শেয়ার করুন। 

আর এই গুরুত্বপূর্ণ পোস্টটি আপনার ফেইসবুক পেইজে শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন। আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন, দেখা হবে নতুন পোস্টে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন